বাজারে পাওয়া যাচ্ছে রাজশাহীর আম

আপডেট: May 7, 2023 |

মো:ইসমাইল হোসেন, পুঠিয়া প্রতিনিধি: বাজারে কবে থেকে রাজশাহীর আম পাওয়া যাবে সে আগ্রহ কমতি নেই ঢাকা সহ বেশ কয়েকটি শহর অঞ্চলের মানুষের।

রাজশাহীতে বৃহস্পতিবার (৪ মে) থেকে আম পাড়া শুরু হচ্ছে। এদিনই রাজশাহীর বাজারগুলোতে আমের দেখা মিলবে। শুরুতে গুটি পাওয়া যাবে।

বুধবার (৩ মে) সকালে আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় জেলা প্রশাসক শামীম আহমেদ এসব তথ্য জানান।

তিনি বলেন, এবছর জাতভেদে গুটি আম ৪ মে, গোপালভোগ ১৫ মে, লক্ষ্মণভোগ বা লখনা এবং রাণী পছন্দ ২০ মে, হিমসাগর বা খিরসাপাত ২৫ মে, ল্যাংড়া ৬ জুন, আম্ররুপালী ও ফজলি ১৫ জুন, আশনা ও বারী-৪ আম ১০ জুলাই এবং গৌড়মতি আম সংগ্রহের সময়সীমা ১৫ জুলাই নির্ধারণ করা হয়েছে।

ইলামতি ২০ আগস্ট থেকে ও কাঠিমন ও বারি-১১ আম সারা বছর সংগ্রহ করা যাবে। জেলা প্রশাসক আরও বলেন, আম ৪০ কেজিতেই মণ হবে। আমরা এ বিষয়ে ইউএনও ও ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বলে রাখবো।

কোথাও বেশি ওজনে আমের মণ হবে না। আমরা সবসময় কৃষকদের পাশে থাকতে চাই। সভায় রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মাজদার হোসেন বলেন, গতবছর রাজশাহীতে হাজার কোটি টাকার আমের ব্যাবসা হয়েছে।

এবার জেলায় ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এসব গাছে দুই লাখ ৫৮ হাজার টন আম উৎপাদন হবে। এসব আমের বাজার হবে প্রায় দেড় হাজার কোটি টাকা।

Share Now

এই বিভাগের আরও খবর