বিদেশি দূতদের গাড়িতে পতাকা উড়ানো বন্ধের কথা ভাবছে সরকার

আপডেট: May 16, 2023 |

ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের গাড়িতে পতাকা উড়ানো বন্ধের বিষয়ে ভাবছে সরকার। সোমবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানিয়েছেন।

ড. মোমেন জানান, আমাদের এখানে বিদেশি রাষ্ট্রদূতরা গাড়িতে পতাকা উড়ান। উন্নত দেশে এ পদ্ধতি নেই। আমরাও এটা বন্ধ করার চিন্তাভাবনা করছি। তবে এখনো সিদ্ধান্ত হয়নি। উন্নত দেশে মন্ত্রীরা গেলে তারা পতাকা উড়ান না। আমরা গেলেও উড়াই না। কারণ এ পদ্ধতি নেই।

এদিকে, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ছয় দেশের কূটনীতিকদের সরকারের পক্ষ থেকে দেওয়া বাড়তি নিরাপত্তা বন্ধের সিদ্ধান্ত হয়েছে। কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা বন্ধের সিদ্ধান্তে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বর্তমানে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক এবং নিয়ন্ত্রণাধীন আছে। তাই কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা দেয়ার কোনো আবশ্যকতা নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা বিধানের জন্য আন্তর্জাতিক আইন ও প্রচলিত রীতির প্রতি শ্রদ্ধাশীল। সাধারণত বাংলাদেশ পুলিশ বিদেশি কূটনীতিকদের নিরাপত্তার গুরু দায়িত্বটি পালন করে থাকে। কিন্তু বাংলাদেশের কয়েক বছর আগের একটি ঘটনা পরবর্তী সময় থেকে কয়েকজন বিদেশি কূটনীতিককে অলিখিতভাবে গাড়িসহ মূলত নিয়মিত ট্রাফিক মুভমেন্টে সহায়তার জন্য বাড়তি কিছু লোকবল দেয়া হয়েছিল।

বর্তমানে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক এবং নিয়ন্ত্রণাধীন আছে। তাই তাদের বাড়তি নিরাপত্তা প্রদানের কোনো আবশ্যকতা নেই। পাশাপাশি বাংলাদেশ পুলিশ বাহিনীর কার্যপরিধি বৃদ্ধির জন্য এই বাড়তি সুবিধাটি এখন অব্যাহত রাখা যাচ্ছে না। এখানে স্মরণ করা যেতে পারে যে, পৃথিবীর কোনো দেশেই বাংলাদেশের কোনো রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা ও চলাচলের ক্ষেত্রে ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য কোনো সুবিধা প্রদান করা হয় না।

Share Now

এই বিভাগের আরও খবর