গৃহকর্মী সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে মতবিনিময় সভা

আপডেট: February 14, 2024 |

গৃহকর্মীদের নিরাপত্তা, চিকিৎসা ও মর্যাদা নিশ্চিত করতে তাঁদের শ্রম আইনে অন্তর্ভুক্তির কোনো বিকল্প নেই। গৃহকর্মী নির্যাতন বন্ধে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে। জনসচেতনতা তৈরির পাশাপাশি ২০১৫ সালের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতির বাস্তবায়ন করতে হবে।

আজ বুধবার ( ১৪ ফেব্রুয়ারি) রাজধানীর শান্তিবাগে সিকিউরিং রাইটস অব উইমেন ডমেস্টিক ওয়ার্কার্স ইন বাংলাদেশ (সুনীতি) প্রকল্পের আয়োজনে গৃহকর্মীসহ সমাজের অংশীজনদের উপস্থিতিতে আলোচকেরা এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত গৃহকর্মীরা বলেন, বুয়া বলে ডাকাটা সন্মানহানীর,তাঁদের আলাদা নাম আছে। তাঁরা নিজ নামের স্বীকৃতি ও পেশার মর্যাদা চান। এ জন্য আইন করতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন বক্তারা।

অনুষ্ঠান থেকে গৃহশ্রমিকদের ওপর সহিংসতা ও নির্যাতন বন্ধে এসব ঘটনার দ্রুত বিচার প্রক্রিয়া সম্পন্নের দাবি জানানো হয়। এ ভাড়া আইএলও কনভেনশন ১৮৯ সমর্থন এবং শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করার দাবি জানান বক্তাররা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বনশ্রী মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষিকা শানু আক্তার। প্রধান অতিথি ছিলেন কমিশনার সেলিনা খানম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহজাহানপুর থানার সাব ইন্সপেক্টর সোহেলী আক্তার। স্বাগত বক্তব্য দেন প্রকল্প কর্মকর্তা ডি এস কে উম্মে হামি ও মূল বক্তব্য প্রদান করেন, মাহবুবর রহমান, প্রকল্প ব্যবস্থাপক ডিএসকে।

 

 

 

Share Now

এই বিভাগের আরও খবর