সিংগাইরে হাট-বাজার ইজারায় কোটি টাকা রাজস্ব বঞ্চিত সরকার

আপডেট: March 3, 2024 |

সোহরাব হোসেন, সিংগাইর প্রতিনিধি : মানিকগঞ্জের সিংগাইরে বাংলা ১৪৩১ সনের হাট-বাজার ইজারায় সমঝোতার অভিযোগ ওঠেছে।

এতে উপজেলার ৫টি বড় হাট-বাজারের ইজারা মূল্য নেমে এসেছে গত সনের চেয়ে অর্ধেকে। ফলে, সরকার কোটি টাকার ওপরে রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে।

জানা গেছে, হাট-বাজার ইজারার বিজ্ঞপ্তি অনুযায়ী বৃহস্পতিবার (১ মার্চ) ছিল দরপত্র জমা ও খোলার শেষ দিন। এর মধ্যে জয়মন্টপ পশু হাট গত সনে ১ কোটি ৬৪ লাখ টাকায় ইজারা হয়।

এ বছর ওই হাটের ৬টি সিডিউল বিক্রি হলেও সমঝোতায় জমা পড়ে মাত্র ২ টি। সর্বোচ্চ ৬৬ লাখ ৫০ হাজার টাকায় ইজারা বাগিয়ে নেন নূর মোহাম্মদ ওরফে করম আলী।

জয়মন্টপ সাধারণ হাট গত সনের ইজারা মূল্য ৪৭ লাখ টাকা হলেও এবার ২৭ লাখ ১৬ হাজার টাকায় ইজারা পান মঞ্জুরুল করিম।

উপজেলার সর্ব বৃহৎ সিরাজপুর পশু হাটের গত সনের ইজারা মূল্য ছিল ১ কোটি ৫৬ লাখ টাকা। এবার সমঝোতায় তা নেমে এসছে ৯৩ লাখ ৫৭ হাজার ৭৫০ টাকায়।

এ হাটে ৫ টি সিডিউল বিক্রি হলেও জমা পড়েছে মাত্র ২ টি। বায়রা পশু হাট গত সনের ইজারা মূল্য ছিল ৫৮ লাখ ৪২ হাজার টাকা।

এবার তা নেমে এসেছে ৪২ লাখ ৯১ হাজার টাকায়। এ হাটটিতে ৭ টি সিডিউল বিক্রি হলেও জমা পড়েছে ২ টি। সাহরাইল দৈনিক বাজার গত সনে ২৯ লাখ ৫০ হাজার টাকায় ইজারা পেয়েছিলেন জলিল পত্তনদার।

এ বছর সাড়ে ১৫ লাখ টাকায় তিনিই হাটটি বাগিয়ে নেন। এ বাজারে ১১টি সিডিউল বিক্রি হলেও জমা পড়েছে মাত্র ৩টি।

এদিকে, চর-রাজনগর পশু হাট ও চারিগ্রাম হাট সমঝোতা না হওয়ায় গত সনের চেয়ে এ বছর ইজারা মূল্য ওঠেছে দ্বিগুণে। চর-রাজনগর পশুর হাট ৩০ লাখ ৩২ হাজার টাকার স্থলে এ বছর সর্বোচ্চ দরদাতা জব্বার ডাক্তার ৬১ লাখ ৭৯ হাজার টাকায় ইজারা পান।

অপরদিকে, চারিগ্রাম হাট গত সনের ৭ লাখ ৬৫ হাজার টাকার স্থলে এবার সর্বোচ্চ দরদাতা এসকে মানিক ১৮ লাখ টাকায় হাটটি ইজারা নেন।

অভিযোগ ওঠেছে, পরিকল্পিতভাবে উপজেলার ৫ টি বড় হাট-বাজার থেকে সরকারকে কোটি টাকার উপরে রাজস্ব বঞ্চিত করেছে একটি শক্তিশালী সিন্ডিকেট।

তবে ইজারাপ্রাপ্তরা বলছেন, নিজেদের মধ্যে সমঝোতা করেই তারা ইজারা নিয়ছেন। যারা সিডিউল কিনেছিলেন তাদেরকে হাটের শেয়ার দেয়া হবে বলেও তারা জানান।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার পলাশ কুমার বসু বলেন, গত ৩ সনের গড় মূল্য হিসেবে যথাযথ প্রক্রিয়া মেনে ইজারা সম্পন্ন করা হয়েছে।

চর রাজনগর পশু হাট ও চারিগ্রাম হাটের ইজারা মূল্য গত সনের চেয়ে দ্বিগুণ ও সরকারি মূল্যের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে বলেও তিনি জানান।

Share Now

এই বিভাগের আরও খবর