মার্কিন কূটনীতিকদের বহিষ্কারের হুমকি রাশিয়ার

আপডেট: March 7, 2024 |

 

রাশিয়া বৃহস্পতিবার মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে এবং মস্কোর অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের প্রতিবাদে মার্কিন কূটনীতিকদের বহিষ্কারের হুমকি দিয়েছে। মস্কোর অভিযোগ, ওয়াশিংটন ‘রুশবিরোধী’ অলাভজনক গোষ্ঠীগুলোকে অর্থায়ন করছে। পাশাপাশি এই মাসে অনুষ্ঠিতব্য রুশ প্রেসিডেন্ট নির্বাচন এবং ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আক্রমণকে ঘিরে তারা ‘বিভ্রান্তি ছড়াচ্ছে’।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘নাশকতামূলক কর্মকাণ্ড, নির্বাচনের প্রেক্ষাপট ও বিশেষ সামরিক অভিযানকে ঘিরে বিভ্রান্তি ছড়ানোসহ রাশিয়ান ফেডারেশনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টাকে দৃঢ় ও সিদ্ধান্তমূলকভাবে দমন করা হবে।


এ ছাড়া প্রতিশোধমূলক পদক্ষেপের মধ্যে ‘এ ধরনের কর্মে জড়িত মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের বহিষ্কার’ অন্তর্ভুক্ত থাকতে পারে বলেও বিবৃতিতে উল্লেখ রয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র একে অপরের কয়েক ডজন কূটনীতিককে বহিষ্কার করেছে। দুই দেশের মধ্যে সম্পর্ক কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে গেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় অনুসারে, এদিন তারা মার্কিন দূত লিন ট্রেসিকে বলেছে, ওয়াশিংটনকে তিনটি অলাভজনক শিক্ষাগোষ্ঠীকে অর্থায়ন বন্ধ করতে হবে, যারা ‘রাশিয়ান সমাজের জন্য বিজাতীয় মনোভাব ও মূল্যবোধ’কে অগ্রসর করছে।

আমেরিকান কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল এডুকেশন, কালচারাল ভিস্তাস এবং ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন নামের তিনটি গ্রুপের কথা উল্লখে করেছে তারা। মস্কোর কাছে পশ্চিমা সমর্থিত এনজিও-সুধীসমাজকে প্রতিকূল ও ক্রেমলিনবিরোধী হিসেবে বিবেচিত হয়।
প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বারবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ করেছেন। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের রুশ প্রচেষ্টা ওয়াশিংটন উন্মোচন করার পর এই দাবিগুলো বৃদ্ধি পায়।

সূত্র : এএফপি

Share Now

এই বিভাগের আরও খবর