এভারকেয়ার হসপিটালে সফলভাবে একশতম বোন ম্যরো ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

আপডেট: March 11, 2024 |

 

ফারজানা শরিমিন, ঢাকা : এভারকেয়ার হসপিটালে সফলভাবে একশতম বোন ম্যরো ট্রান্সপ্ল্যান্ট (বিএমটি) সম্পন্ন করা উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ।

আজ সোমবার (১১ই মার্চ ২০২৪) তারিখে রাজধানীর এভারকেয়ার হসপিটালে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় ।

এই সম্মেলনে উপস্থিত বক্তব্য রাখেন এভারকেয়ার হসপিটাল ঢাকা ও চট্টগ্রাম এর হেমাটোলজি ও ষ্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট বিভাগের কো অর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা: আবু জাফর মোহাম্মদ সালেহ , এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ এর নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক ডা: রত্নদীপ চাস্কার এবং
এভারকেয়ার হসপিটালস,বাংলাদেশ এর মেডিকেল সার্ভিসেসের ডিরেক্টর ডা: আরিফ মাহমুদ । এছাড়া আরো উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটালের বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট ইউনিট, লিউকোমিয়া ই্উনিটের অন্যান্য চিকিৎসকবৃন্দ,মিডিয়াকর্মীসহ আরো অনেকে।

এভারকেয়ার হসপিটাল ঢাকা ও চট্টগ্রাম এর হেমাটোলজি ও ষ্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট বিভাগের কো অর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা: আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন , ”বিগত কয়েক বছর ধরে এভারকেআর হসপিটাল সফলভাবে অস্থিমজ্জা প্রতিস্থাপন করে আসছে। বিএমটি এমন একটি ঝুকিপূর্ণ চিকিৎসা পদ্ধতি যেখানে আমাদের অনেক চ্যালেঞ্জর মুখোমুখি হতে হয়। তাই এর বাস্তবায়ন করতে পারা আমাদের কাছে একটি বড় সাফল্য । শতকের ঘর পূর্ণ করতে পেরে এভারকেয়ারে হসপিটালের পাশাপাশি আমি ব্যাক্তিগতভাবে বেশ আনন্দিত । ”

এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ এর নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক ডা: রত্নদীপ চাস্কার বলেন , ” দেশের জনগনের সেবায় আমরাই প্রথম হাসপাতাল যারা বিএমটির জন্য অত্যাধুনিক প্রয়োজনীয় ও উন্নত যন্ত্রপাতি নিয়ে এসেছি। বাংলাদেশের জনগনকে সুচিকিৎসা প্রদান করা আমাদের লক্ষ্য । রোগীদের কাছ থেকে পাওয়া আস্থা ও সমর্থন আমাদের উপমহাদেশের সেরাদের মধ্যে একটি হতে প্রেরণা দেয় এবং আমরা তা অর্জণেরই সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

এভারকেয়ার হসপিটালস,বাংলাদেশ এর মেডিকেল সার্ভিসেসের ডিরেক্টর ডা: আরিফ মাহমুদ বলেন, আগে রোগীদের বিএমটির জন্য দেশের বাইরে যাওয়া লাগতো যা এখন দেশে বসেই পাচ্ছে। এভারকেয়ার হসপিটাল ঢাকায় বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট চিকিৎসার জন্য ডা: সালেহ এর নেতৃত্বে আমাদের রয়েছে অত্যন্ত দক্ষ ক্লিনিক্যাল টিম। আমাদের বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট চিকিৎসায় সাফল্যের হার উন্নত দেশের মতই। একটি সম্পূর্ন সজ্জিত লিউকোমিয়া ইউনিট , বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট ইউনিট ও সু চিকিৎসা পরিকল্পনা আমাদেরকে ক্যান্সারে জীবন হারানোর ভয়ের সাথে লড়াইরত আর ও অনেক রোগীদের সাহায্য করতে উদ্বুদ্ধ
করবে বলে আমরা আশাবাদী । ”

এখানে উল্লেখ্য যে, লিউকোমিয়ার চিকিৎসার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হল দ্রুত রোগ নির্ণয় ও সঠিক চিকিৎসা সংক্রান্ত পূর্ব পরিকল্পনা । এ কারনে এমআরডি ও আইএইচসি পরীক্ষার মত টপনোচ পরিকল্পনা পরীক্ষাগুলো চিকিৎসার কার্যকারিতা নিরীক্ষণ ও আনুসঙ্গিক পরিবর্তনগুলির জন্য মানিয়ে নিতে কাজে লাগে ।বিভিন্ন ধরনের লিউকোমিয়া মোকাবিলায় ফুল ম্যাচ ও হাফ ম্যাচ ( হ্যাপলো) পদ্ধতিতে অটোলগাস এবং অ্যালোজেনিক অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়ে থাকে।

Share Now

এই বিভাগের আরও খবর