২০ এপ্রিলের মধ্যে বেতন পাবেন পোশাক শ্রমিকরা: বিজিএমইএ

আপডেট: April 15, 2020 |

তৈরি পোশাক কারখানার শ্রমিকদের মার্চের বকেয়া বেতন আগামী ২০ এপ্রিলের মধ্যে পরিশোধ করা হবে বলে জানিয়েছেন পোশাক কারখানার মালিকদের সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক।

বুধবার (১৫ এপ্রিল) এক অডিও বার্তায় তিনি এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, ‘২৪ লাখ ৭২ হাজার শ্রমিকের মধ্যে আজ পর্যন্ত ১৯ লাখ ১৯ হাজার ৬০০ জন তথা ৭৮ শতাংশ শ্রমিক মার্চের বেতন পেয়েছেন। আগামীকালের মধ্যে ৮০ শতাংশ পোশাক শ্রমিক বেতন পাবেন। বাকি ২০ শতাংশ শ্রমিকের বকেয়া বেতন ২০ এপ্রিলের মধ্যে পরিশোধ করা হবে।’

রুবানা হক বলেন, ‘শ্রমিকরা যখন বেতনের জন্য মাঠে নামে, তখন তারা কার সদস্য তা দেখার উপায় নেই। তাই আমাদের দায়বদ্ধতা থেকে সব ব্যাংকের কাছে বেতন দেয়ার সুবিধার্থে প্রয়োজনীয় সহায়তার জন্য আবেদন করেছি। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে বলে দিচ্ছে।’

বড় কারখানগুলো বেশিরভাগ বেতন দিয়ে দিয়েছে জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, ছোট ও মাঝারি কারখানাগুলোর কিছু সমস্যা হচ্ছে। তবে ছোটবড় এটা বড় বিষয় নয়। সবার জন্য বেতনের ব্যবস্থা করা হবে। একটি শ্রমিকও বেতন ছাড়া থাকবেন না।

এর আগে ১৩ এপ্রিল এক বিবৃতিতে চলমান করোনা পরিস্থিতির মধ্যে শ্রমিকদের মার্চের বেতন ১৬ এপ্রিলের মধ্যে পরিশোধ না করলে সংশ্লিষ্ট মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর