যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা লাখ ছাড়ালো

সময়: 12:31 pm - May 27, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে মৃত্যুর মিছিল চলছেই। দেশটিতে এখনও হাজারের ওপর মানুষের মৃত্যু হচ্ছে করোনায়। মৃত্যু হয়েছে লক্ষাধিক মানুষের। নিঃসন্দেহে করোনায় এখনও পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্টে মৃতের সংখ্যা এক লাখ ৬৪ জন। দেশটিতে সর্বমোট করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ১৩ হাজার ৬০৭ জন। সুস্থ হয়েছেন মোট চার লাখ ৬৮ হাজার ৭৭৮ জন। সুস্থতার তুলনায় মৃত্যুর হার ১৮ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে নতুন করে ৫৩২ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনায় প্রথম মৃত্যুবরণ করে ৬ ফেব্রুয়ারি। ওই সময়ও খুব একটা গুরুত্ব দেয়নি যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প তো সরাসরিই বলে দিয়েছিলেন, কিছুই হবে না। এরপর ধীরে ধীরে সংক্রমণ আর মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। মার্চের মাঝামাঝি এসেও যুক্তরাষ্ট্রের ঘুম ভাঙেনি করোনা নিয়ে।

কিন্তু মার্চের তৃতীয় সপ্তাহে যখন টনক নড়ে তাদের, তখন অনেক বেলা পার হয়ে গেছে। মিসিসিপি-মিসৌরিতে অনেক পানিও গড়িয়ে গেছে। সারাবিশ্বের মত তখন আমেরিকাও লকডাউন ঘোষণা করে। কিন্তু সামাজিক সংক্রমণের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায় তখন যুক্তরাষ্ট্র।

যদিও এতদিন যুক্তরাষ্ট্রের সরকারি হিসাব বলছির, দেশটিতে করোনায় প্রথম মৃত্যু হয় ২৮ ফেব্রুয়ারি। কিন্তু পরে জানা যায়, ৬ ফেব্রুয়ারি প্রথম মৃত্যু হয়েছিল ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা কাউন্টিতে এক বয়স্ক লোক নিজ বাসায় মৃত্যুবরণ করেন। তার রিপোর্ট সম্প্রতি প্রকাশ হয় এবং জানা যায় তিনি, করোনা পজিটিভ ছিলেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর