‘আমি হিমালয় দেখিনি, তবে আমি শেখ মুজিবকে দেখেছি’

আপডেট: August 13, 2020 |

আমি হিমালয় দেখিনি, কিন্তু শেখ মুজিবকে দেখেছি’- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমান সম্পর্কে এমনই মন্তব্য করেছিলেন কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ত্রো। ১৯৭৩ সালে আলজিয়ার্স জোট নিরপেক্ষ সন্মেলনে বঙ্গবন্ধুর সাথে সাক্ষাতের পর তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘আমি হিমালয় দেখিনি। কিন্তু আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায় তিনিই হিমালয়। এভাবেই আমার হিমালয় দেখার অভিজ্ঞতা অর্জিত হয়েছে।’

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু, কিউবার সাম্যবাদী বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ১০টায় মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯০ বছর। কিউবার বর্তমান প্রেসিডেন্ট ও ফিদেল কাস্ত্রোর ভাই রাউল কাস্ত্রো রাষ্ট্রীয় টেলিভিশনে তার মৃত্যুর খবর জানান।

প্রায় অর্ধশতাব্দী ধরে একদলীয় কিউবার শাসন ক্ষমতায় ছিলেন ফিদেল কাস্ত্রো। বিশ্বে যখন কমিউনিস্ট সরকারগুলো ধসে পড়ছে ঠিক তখন কমিউনিস্ট ব্যবস্থার বৃহত্তম শত্রু বলে পরিচিত যুক্তরাষ্ট্রের দোরগোড়াতেই সমাজতন্ত্রের ধ্বজা তুলে ধরে রেখেছিলেন তিনি।

তার সমর্থকেরা তাকে সমাজতন্ত্রের চ্যাম্পিয়ন হিসেবে দেখতেন। তারা মনে করতেন, ফিদেল কাস্ত্রো জনগণের কাছে কিউবাকে ফেরত দিয়েছিলেন। তবে বিরোধীদের প্রতি চরম দমন-পীড়নের অভিযোগও আছে তার বিরুদ্ধে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর