করোনা সংক্রমণ ঠেকাতে দক্ষিণ কোরিয়ায় স্মার্ট বাসস্ট্যান্ড

আপডেট: August 14, 2020 |

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই কোটি ১০ লাখ ৬৮ হাজার তিনশ ৪৪ জন এবং মারা গেছে সাত লাখ ৫৭ হাজার চারশ ৪০ জন। তার মধ্যে দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছে ১৪ হাজার আটশ ৭৩ জন এবং মারা গেছে তিনশ পাঁচজন।

করোনা সংক্রমণের মধ্যে সাধারণ জনগণের সুবিধার জন্য দক্ষিণ কোরিয়া নতুন এক পদক্ষেপ নিয়েছে। স্মার্ট বাসস্ট্যান্ড চালু করা হয়েছে সে দেশে।

জানা গেছে, নতুন এই বাসস্ট্যান্ডের ফলে একাধিক সুবিধা পাবে মানুষ। বাসে ওঠার আগে দেখে নেওয়া যাবে যাত্রীদের শরীরের তাপমাত্রা। ফলে কিছুটা হলেও নিয়ন্ত্রন রাখা যাবে করোনা মহামারির ওপর।

পাশাপাশি ভাইরাস নিষ্ক্রীয় করার জন্য রাখা হয়েছে ইউভি ল্যাম্প। আপাত জানা গেছে, এই বিশেষ ধরনের আধুনিক স্ট্যান্ড বসানো হয়েছে সিওলে। সেখানে প্রায় প্রতিদিন তিনশ-চারশ যাত্রী যাতায়াত করেন। এছাড়াও ওই স্ট্যান্ডে রয়েছে একাধিক সুবিধা।

এছাড়া রয়েছে স্মার্ট স্ক্রিন, থার্মাল ইমেজ ক্যামেরাসহ একাধিক সুবিধা। এমনকি ফ্রি ওয়াই ফাইয়ের সুবিধাও রয়েছে। সকল যাত্রীদের তাপমাত্রা ৯৯.৫ ফারেনহাইট এর নীচে আছে কিনা, তা পরীক্ষার জন্যই এই ক্যামেরা স্মার্টস্ট্যান্ডে লাগানো থাকবে।

ওই বাসস্ট্যান্ডে কোনো যাত্রী প্রবেশ করলে এয়ার কন্ডিশন সিস্টেমের সঙ্গে থাকা ইউভি ল্যাম্প সব ধরনের জীবাণু মেরে ফেলবে। পাশাপাশি ওই স্ট্যান্ডের ভেতরে সকলকে নির্দিষ্ট দুরত্ব মেনে দাঁড়াতে হবে।

মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। এরই মধ্যে জানা গেছে, সিওলে ১০টি এ ধরনের স্মার্ট স্ট্যান্ড তৈরি করা হয়েছে। আর অনেকেই এই স্মার্টস্ট্যান্ডকে নিরাপদ বলেও জানিয়েছেন।সূত্র : সিএনএন, গার্ডিয়ান

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর