শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

আপডেট: August 18, 2020 |

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। স্থানীয় সময় আজ মঙ্গলবার সকাল ৫টা ৩৩ নাগাদ ভূমিকম্প আঘাত হানে দেশটির রাজধানী ম্যানিলায়।

ফিলিপাইনের ভূ-তাত্বিক সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কারণে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে আফটার শকের ঝুঁকি রয়েছে। উপকূলীয় এলাকায় কিছু বাড়ি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে ৪৫১ কিমি দক্ষিণ পূর্বে ছিল এই কম্পনের কেন্দ্রস্থল। ভূ-পৃষ্ঠের ১০ কিমি গভীরে আঘাত হানে এই ভূমিকম্প।

উল্লেখ্য, এই আগস্ট মাসের ১ তারিখে ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ফিলিপাইনে। আর এ নিয়ে একই মাসেই দেশটিতে দু’বার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

অন্যদিকে চলতি মাসেই ভয়ঙ্কর ভূমিকম্প হয় নর্থ ক্যারোলিনায়। ১০০ বছরে নর্থ ক্যারোলিনায় সবথেকে বড় ভূমিকম্প ছিল এটাই। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল ৫.১। ১৯১৬ সালের পর প্রথমবার এত বড় ভূমিকম্প হল এই অঞ্চলে।

প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার জন্য ভারসাম্য রক্ষায় জোর দেন বিজ্ঞানীরা। তারপরেও দেখা যায় এই প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ। তাই কয়েকদিন আগেই টেক জায়েন্ট গুগলের জানিয়েছে আশার বাণী। আগে থেকেই নাকি আঁচ করা সম্ভব হবে সুনামী বা ভূমিকম্পের।

নিজস্ব পরীক্ষার পর এই সিদ্ধান্তে আসে গুগল। ফাইবার অপটিক কেবলের সাহায্যে পরীক্ষার পরেই আশার বাণি শুনিয়েছে তারা। তবে ওই পরীক্ষায় কেবলমাত্র ১০০ কিলোমিটারের মধ্যে সংগঠিত কোনও ভূমিকম্পের খবর আগাম জানা যাবে। ইতিমধ্যে গুগল পরীক্ষা শুরু করেছে যাতে কয়েক হাজার কিলোমিটার এলাকা জুড়েও এই সুবিধা পাওয়া সম্ভব হয়।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর