কিছু রাজ্যে ভোট গণনা বন্ধে ট্রাম্প শিবিরের মামলা

আপডেট: November 5, 2020 |

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবির গুরুত্বপূর্ণ কিছু রাজ্যে ভোট গণনা বন্ধে মামলা দায়ের করেছে। ভোট ‘কারচুপির’ অভিযোগ তুলে এসব রাজ্যে গণনা বন্ধের প্রতিজ্ঞা করেছিলেন ট্রাম্প। যদিও নিজের দাবির স্বপক্ষে কোনও প্রমাণ তুলে ধরতে পারেননি তিনি।

ওই রাজ্যগুলো হচ্ছে- উইসকিনসন, পেনসিলভানিয়া ও মিশিগান। এর আগে এক টুইট বার্তা ও নির্বাচনী ভাষণে ভোট কারচুপির অভিযোগ তুলেছিলেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে এই চারটি দোদুল্যমান রাজ্যে জয় পাওয়া খুব জরুরি। জর্জিয়া ও মিশিগানে বেশ এগিয়ে রয়েছেন জো বাইডেন। পেনসিলভানিয়া ও উইসকিনসনেও বাইডেনের অবস্থা মোটামুটি ভালো।

পেনসিলভানিয়ায় আরও বহু ভোট গণনা বাকি আছে। নির্বাচনের তিনদিন পর পর্যন্ত সেখানে ব্যালট পৌঁছাবে। ট্রাম্প শিবির ওই ভোটগুলোই গণনা বন্ধে দাবি জানাচ্ছে।

অপরদিকে, গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ার কিছু ভোট গণনা বন্ধ করার দাবিতে মামলা করেছে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচন শিবির।

ট্রাম্প শিবিরের অভিযোগ ডেমোক্র্যাট কর্মকর্তারা পর্যবেক্ষকদের গণনা কার্যক্রম থেকে ২৫ ফুট বা তারও বেশি দূরে থাকতে বাধ্য করেছে। ফলে তাদের পর্যবেক্ষকদের অর্থবহ কাজের কোনো সুযোগ থাকছে না।

সিএনএনের খবরে বলা হয়, এক বিবৃতি দিয়ে ট্রাম্প শিবির মিশিগানে মামলা করার কথা বলেছে। তবে সিএনএনের পক্ষ থেকে খোঁজ নিয়ে জানা যায় এ ধরনের কোনো মামলা হয়নি। ট্রাম্প শিবির যে আদালতে মামলার করার কথা জানিয়েছে, সেই আদালতে খোঁজ নিয়ে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে যাওয়ার স্বপ্ন দেখছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে তিনি এ পর্যন্ত ২৬৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। ২৭০টি নিশ্চিত হতে প্রয়োজন মাত্র ৬টি ভোট। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট পেলেই জয় নিশ্চিত হবে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। আর ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর