অবশেষে বলিভিয়ায় ফিরলেন ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোরালেস

আপডেট: November 11, 2020 |

এক বছরের নির্বাসন কাটিয়ে নিজ দেশে ফিরলেন বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস। সোমবার আর্জেন্টিনা সীমান্ত দিয়ে দেশে প্রবেশ করেন তিনি। দেশে ফিরে বিশাল সংবর্ধনা পান মোরালেস।

রবিবার মোরালেসের দল মুভমেন্ট টুয়ার্ড সোশ্যালিজম (এমএএস) পার্টি বলিভিয়ার ক্ষমতা গ্রহণ করে। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন মোরালেসের ঘনিষ্ঠ লুইস আর্ক।

বলিভিয়ার বামপন্থী নেতা ইভো মোরালেস প্রায় ১৪ বছর ক্ষমতায় ছিলেন। কিন্তু প্রতারণাপূর্ণ নির্বাচনের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছরের ১১ নভেম্বর দেশ থেকে পালিয়ে যান এই নেতা। তবে তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগকে তিনি শুরু থেকেহই প্রত্যাখ্যান করে আসছেন। পালিয়ে যাওয়ার আগে ২০১৯ সালের অক্টোবর মাসে অনুষ্ঠেয় নির্বাচনের মাধ্যমে নিজেকে বিজয়ী ঘোষণা করেছিলেন তিনি। কিন্তু তারপর দেশের মধ্যে থেকে ওঠা চাপ সামলে ক্ষমতা ধরে রাখা সম্ভব হয়নি।

দেশটির ইতিহাসে প্রথম আদিবাসী এই রাষ্ট্রনেতা পালিয়ে যাওয়ার পর মেক্সিকোয় কিছুদিন কাটানোর পর গত ডিসেম্বর থেকে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স অ্যাইরেস কাটাচ্ছিলেন। সে সময় তিনি আবারও ফিরে আসার ঘোষণা দিয়েছিলেন।

এদিকে অক্টোবরে শান্তিপূর্ণ নির্বাচনে জিতে এমএএস দল। আর্ক ছিলেন মোরালেস সরকারের অর্থমন্ত্রী। নির্বাসিত হওয়ায় নির্বাচনে অংশ নিতে পারেননি মোরালেস, ফলে আর্ককে সমর্থন দেন তিনি।

এদিন সমর্থকদের সামনে তিনি বলেন, ‘বলিভিয়ায় আমি ফিরব, এ নিয়ে কোনো সন্দেহ ছিল না। তবে কল্পনা করেনি এত তাড়াতাড়ি ফিরতে পারব-এটি ঐতিহাসিক এবং অভূতপূর্ব ঘটনা।’

তিনি বলেন, ‘আজকের দিনটি আমার জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। দেশে ফিরতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থা জানায়, ওই নির্বাচনে কোনো ধরনের কারচুপি ছিল না।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর