রাহুল গান্ধীর যোগ্যতা নেই, রয়েছে ধৈর্যের অভাব: বারাক ওবামা

আপডেট: November 14, 2020 |

‘রাহুল গান্ধীর যোগ্যতা নেই, নেই তার ধৈর্য’-নিজের নতুন বইতে এমনই লিখলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা তার প্রকাশিত ‘A Promised Land’ বইতে রাজনৈতিক স্মৃতিচারণ করেছেন।

বারাক ওবামা এই বইতে তুলে ধরেছেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বেশ কয়েকটি নেতার চরিত্রগত বৈশিষ্ট্য। যার মধ্যে ভারতের কংগ্রেস দলের নেতা রাহুল গান্ধী এবং দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংও রয়েছেন।

এক প্রতিবেদনে বলা হয়েছে, বারাক ওবামা রাহুল গান্ধীর চরিত্রগত বৈশিষ্ট্য তুলে ধরতে গিয়ে বলেছেন, অনেকটা ছাত্রদের মত তিনি। তার বিপরীতে দাঁড়িয়ে থাকা মানুষকে মুগ্ধ করার জন্য আপ্রাণ চেষ্টা করেন।

কিন্তু সমস্যা কাটিয়ে ওঠার ধৈর্য কম। তিনি রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা কম বলেও উল্লেখ করেছেন।
হোয়াইট হাউসে ৮টি বছর কাটিয়েছেন বারাক ওবামা। সেই সময়কাল, পরিস্থিতি, সমস্যা কাটিয়ে ওঠার মুহূর্ত সম্পর্কে বিস্তারিত লিখেছেন তিনি। বলা চলে প্রেসিডেন্ট পদে থাকাকালীন নিজের আত্মজীবনী লিখেছেন বারাক ওবামা।

সেখানে রাহুল প্রসঙ্গে তিনি স্পষ্ট করে বলেন, এক ছাত্রের মত আচরণ তার। পড়াশোনায় ফাঁকি নেই তার। শিক্ষকের মন জয় করার চেষ্টায় মগ্ন। কিন্তু পারদর্শিতার অভাব রয়েছে। নেই সেই স্তরের যোগ্যতা, ধর্য্যের অভাবে লক্ষ্যেও পৌঁছাতে পারেন না। কিছু ক্ষেত্রে রাহুল সহজে ভয় পেয়ে যান।

২০১৭ সালে ভারত সফরে এসে রাহুলের সঙ্গে সাক্ষাতের পরই রাহুল সম্পর্কে এই ধারণার কথা লিখেছেন ওবামা। ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সম্পর্কেও কলম ধরেছেন ওবামা। তিনি লিখেছেন, মনমোহনের মধ্যে রয়েছে সততা ও নিষ্ঠা।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর