প্রয়াত বশির আহমেদের ৮১তম জন্মদিনে ২০২০ সম্মাননা পদক প্রদান

আপডেট: November 18, 2020 |

প্রয়াত খ্যাতিমান সংগীত ব্যক্তিত্ব বশির আহমেদের ৮১তম জন্মদিন আজ ১৮ নভেম্বর। এই উপলক্ষে গত বছরের মত এই বছরও একটি বিশেষ অনুষ্ঠান আয়াজন করেছেন তার পুত্র-কন্যা সংগীতশিল্পী হোমায়েরা বশির ও রাজা বশির।

গত বছর ৮০তম জন্মদিনে তারা প্রবর্তন করেন বশির আহমেদ সম্মাননা পদক। সংগীতের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দেশের গুণী ব্যক্তিত্বদের এই সম্মানে ভূষিত করা হয়। এবার দ্বিতীয় বারের মত বশির আহমেদ সম্মাননা পদক ২০২০ প্রদান করা হচ্ছে।

গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী, সাংবাদিকতা, যন্ত্রসংগীত এবং বিশেষ সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ মোট ৬টি ক্যাটাগরিতে এই সম্মাননা প্রদান করা হবে। আর এবার এই সম্মাননা পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার (গীতিকার), সুজেয় শ্যাম (সুরকার), মিলন ভট্টাচার্য (যন্ত্রসংগীত), ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী (সংগীতশিল্পী), লিয়াকত আলী লাকী (সাংস্কৃতিক ব্যক্তিত্ব) এবং নঈম নিজাম (সাংবাদিকতা)।

গত বছর অনুষ্ঠানটি সরাসরি হলেও সংকটময় করোনাকালে এবার ভার্চ্যুয়ালি সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানের উদ্যোক্তা হোমায়েরা বশির এবং রাজা বশির জানিয়েছেন, সম্মাননা পদক আগেই প্রাপ্য ব্যক্তিত্বদের হাতে তুলে দেয়া হয়েছে। তাদের সেই সম্মাননা গ্রহণের দৃশ্য এবং অনুভূতির অংশটুকু আমরা অনুষ্ঠানের সময় অনলাইনে দেখানোর উদ্যোগ নিয়েছি। জন্মদিন স্মরণে সারগাম ইন্টারন্যাশনাল মিউজিক্যাল একাডেমির ছাত্রছাত্রীদের পরিবেশনায় ভক্তিমূলক গান থাকছে পর্বের শুরুতেই। এছাড়া অনুষ্ঠানের পর্বে পর্বে গান গাইবেন বাপ্পা মজুমদার, হোমায়েরা বশির, দিঠি আনোয়ার, রাজা বশির, ইউসুফ আহমেদ খান, সোহেল মেহেদী, ইব্রাহিম খলিল ও মেসবাহ আহমেদ।

এছাড়া একই সময়ে বশির আহমেদের সুরে হোমায়েরা, রাজা বশির ও ইব্রাহিম খলিলের তিনটি মিউজিক ভিডিও তাদের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে। সারগাম সাউন্ড স্টেশন পেইজ থেকে আজ রাত ৮টায় বশির আহমেদ সম্মাননা পদক ২০২০ প্রদানের বিশেষ আয়োজনটি দেখতে পাবেন সবাই। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার বাংলাদেশ প্রতিদিন, আরটিভি, ডিবিসি টিভি এবং রেডিও ক্যাপিটালের পেইজ থেকে একই সঙ্গে সম্প্রচার করা হবে। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় হক মি: কুকি বিস্কুট।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৯ এপ্রিল মৃত্যুবরণ করেন বাংলা গানের কিংবদন্তি শিল্পী বশির আহমেদ। ১৯৩৯ সালের ১৮ নভেম্বর কলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন বশির আহমেদ। তিনি দিল্লির সওদাগর পরিবারের সন্তান। তার বাবার নাম নাসির আহমেদ। ১৯৬৪ সালে তিনি সপরিবারের ঢাকায় আসেন।

ঢাকায় আসার আগেই উর্দু সিনেমায় গান গাওয়া শুরু করেন বশীর আহমেদ। রাগ সংগীতে তার দখল ছিল অচিন্তনীয়। ওস্তাদ বড়ে গোলাম আলী খাঁর কাছে তালিম নেন তিনি। ‘তালাশ’ সিনেমায় বিখ্যাত শিল্পী তালাত মাহমুদের সঙ্গে কাজ করেন তিনি। তার অনেক জনপ্রিয় গানের মধ্যে- ‘অনেক সাধের ময়না আমার’, ‘আমাকে পোড়াতে যদি এত লাগে ভালো’ ‘খুঁজে খুঁজে জনম গেল’ প্রভৃতি বিশেষভাবে উল্লেখযোগ্য।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর