আজ বিপ্লবী বরুণ রায়ের মৃত্যুবার্ষিকী

আপডেট: December 8, 2020 |

বিপ্লবী প্রসূন কান্তি রায়ের (বরুণ) ১১তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৯ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন। তেভাগা আন্দোলন, ভাষা আন্দোলন, ভাসান-পানি আন্দোলন মুক্তিযুদ্ধ সহ কৃষক-শ্রমিক-মেহনতী জনতার মুক্তির সংগ্রামের প্রায় প্রতিটি আন্দোলনে তিনি সক্রিয় অংশ নিয়েছেন।

বরুণ রায় ১৯২২ সালের ১০ নভেম্বর ভারতের বিহারের পাটনায় জন্মগ্রহণ করেন। তিনি দীর্ঘ সময় নিবেদিত ছিলেন কৃষকদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে। এ জন্য তাকে বিভিন্ন সময় প্রায় ১৪ বছর কারাবরণ করতে হয়েছে। সুনামগঞ্জ-১ আসন থেকে ১৯৮৬ সালে সংসদ সদস্য এবং আর আগে এমএলএও নির্বাচিত হয়েছিলেন তিনি।

বরুণ রায়ের বাবা করুণাসিন্ধু রায় ছিলেন স্বদেশি আন্দোলনের নেতা। যদিও জমিদারির মতো ছোটোখাটো মিরাশদারিও ছিল তাদের, তবুও ব্রিটিশ ও জমিদারি প্রথার বিরুদ্ধেই তার বাবা ছিলেন নির্ভীক সংগ্রামী। বাবার রাজনৈতিক আদর্শ লালন করেই জীবন কাটিয়েছেন বরুণ রায়। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে দেশ ও মানুষের পক্ষের সব আন্দোলনে তিনি ছিলেন অগ্রভাগের যোদ্ধা।

তার স্ত্রী নারীনেত্রী শীলা রায় সুনামগঞ্জ জেলা উদীচীর সভাপতির দায়িত্ব পালন করছেন। একমাত্র ছেলে সাগর রায় বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে কমরেড বরুণ রায় স্মৃতি সংসদ আজ সন্ধ্যায় সুনামগঞ্জ পৌর শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে স্মরণসভা, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর