পাঁচ পৌরসভাসহ স্থানীয় সরকারের ৯২ প্রতিষ্ঠানে ভোট আজ

জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের ৯২টি প্রতিষ্ঠানে সাধারণ ও বিভিন্ন পদে উপনির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে আজ বৃহস্পতিবার। নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, পাঁচটি পৌরসভা ও তিনটি ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ নির্বাচন এবং দুটি পৌরসভা, ৬৮টি ইউপি, চারটি জেলা পরিষদ ও ১০ উপজেলায় উপনির্বাচনের ভোটগ্রহণ হবে আজ।

এর মধ্যে জেলা পরিষদের ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত, পৌরসভার ভোটগ্রহণ হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং উপজেলা ও ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে নির্বাচনী মালামাল, ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্রে পাঠানো সম্ভব না হওয়ায় রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউপির সাধারণ নির্বাচন স্থগিত করেছে ইসি।

এ ছাড়া বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার নবগঠিত দক্ষিণ উলানিয়া ও উত্তর উলানিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনও স্থগিত করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনারদের সিদ্ধান্ত অনুযায়ী এই নির্বাচন স্থগিত করা হয় বলে জানিয়েছে নির্বাচন পরিচালনা শাখা।

ইসি জানিয়েছে, পাঁচ পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেগুলো হলো ফরিদপুরের ফরিদপুর পৌরসভা, মধুখালী পৌরসভা, মাদারীপুরের রাজৈর পৌরসভা, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পৌরসভা ও গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভা। এর মধ্যে বাঞ্ছারামপুরে মেয়র পদে একক প্রার্থী থাকায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া বাকি চার পৌরসভায় মেয়র প্রার্থী রয়েছেন ১৯ জন এবং কাউন্সিলর পদে প্রার্থী রয়েছেন ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী রয়েছেন ১০৭ জন। এ ছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ড ও জয়পুরহাটের ক্ষেতলাল পৌরসভার ১ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এই দুই ওয়ার্ডে প্রার্থী রয়েছেন পাঁচ জন।

বগুড়ার শেরপুর উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে, নওগাঁর রাণীনগরে চেয়ারম্যান, পাবনার বেড়া ও ঈশ্বরদীতে চেয়ারম্যান পদে, সাতক্ষীরার দেবহাটায় চেয়ারম্যান, যশোরের বাঘারপাড়ায় চেয়ারম্যান ও সদরে মহিলা ভাইস চেয়ারম্যান এবং রাজবাড়ীর গোয়ালন্দে চেয়ারম্যান, নোয়াখালীর বেগমগঞ্জে চেয়ারম্যান ও কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে।

এছাড়া কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা, বন্দবেড় ও চর শৌলমারীতে ভোট হবে আজ। একই সঙ্গে ৬৮ ইউপির বিভিন্ন পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ইসি।

অপরদিকে, ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান পদে, চুয়াডাঙ্গায় ৮ নম্বর ওয়ার্ডে সদস্য পদে; চাঁপাইনবাবগঞ্জে ২ নম্বর ওয়ার্ডে ও টাঙ্গাইলে ১০ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন আজ।

বৈশাখী নিউজজেপা