টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্বের স্বীকৃতি পেলেন বাইডেন

নাটকীয় মার্কিন নির্বাচনে জনমত পেয়েছেন জো বাইডেন। ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করে আগামী জানুয়ারি মাসে হোয়াইট হাউসের দখল নিতে চলেছেন তিনি। এমন সুসময়ে টাইম ম্যাগাজিনের ‘পার্সন অফ দ্য ইয়ার’ হিসেবে বেছে নেওয়া হল জো বাইডেনকে। এই সম্মান ভাগ করে নিয়েছেন ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিসও।

নিজের টুইটার হ্যান্ডেলে ম্যাগাজিনের তরফে বলা হয়, বাইডেন ও হ্যারিসের এই জয় এমন কিছুকে প্রতিনিধিত্ব করে যা ঐতিহাসিক। টাইম ম্যাগাজিনের তরফে জানানো হয়েছে, এ বছরের বর্ষসেরা ব্যক্তিত্বের দৌড়ে বাইডেন ও হ্যারিস ছাড়াও তালিকায় ছিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, অ্যান্টনি ফাউচি ও তার অতিমারী মোকাবিলার যোদ্ধারা, বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলন। কিন্তু সকলকে পিছনে ফিলে শীর্ষে উঠে এসেছে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম।

জানা গেছে, পাঠকদের ভোটে এ বছরের বর্ষসেরা হিসেবে এগিয়ে ছিলেন করোনা যোদ্ধারা। সেই হিসেবে গার্ডিয়ান অফ দ্য ইয়ারের স্বীকৃতি পেলেন মার্কিন বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি ও তার করোনা যোদ্ধারা। চলতি বছরে বিজনেস পার্সন অফ দ্য ইয়ারের স্বীকৃতি পেলেন অনলাইন প্ল্যাটফর্ম জুমের প্রধান কার্যনির্বাহী ইরিক ইউয়ান। এন্টারটেন্টমেন্ট অফ দ্য ইয়ারের স্বীকৃতি পেয়েছেন পপ ব্যান্ড বিটিএস ও অ্য়াথলেট অফ দ্য ইয়ার হয়েছেন বিশিষ্ট বাস্কেটবল তারকা লেব্রণ জেমস।

উল্লেখ্য, গত মাসে মার্কিন নির্বাচনী লড়াইয়ে পরাজিত হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। রেকর্ড সংখ্যক পপুলার ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুতেই সেই ফলাফল মানতে চাইছেন না। তার দাবি, ভোটে কারচুপি করে জিতেছেন বাইডেন। আসল ভোটে জয় তারই হয়েছে। কিন্তু স্বচ্ছ ভাবমূর্তীর জন্য বরাবরই সমাদৃত বাইডেন। সেই কারনেই তার মুকুতে আরও একটি পালক জুড়ল।

বৈশাখী নিউজজেপা