মরক্কোর পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্রের ঘোষণা,রাশিয়ার হুশিয়ারি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নানারকম প্রলোভন দিয়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে মুসলিম দেশগুলোকে রাজি করানোর যে নীতি গ্রহণ করেছেন তার ভয়ঙ্কর পরিণতির ব্যাপারে সতর্ক করে দিয়েছে রাশিয়া।

রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানোভ বিতর্কিত পশ্চিম সাহারা অঞ্চলের ওপর মরক্কোর সার্বভৌমত্বের স্বীকৃতির ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছেন।

গত ৪৫ বছর ধরে পশ্চিম সাহারা নামে সাবেক স্প্যানিশ উপনিবেশের নিয়ন্ত্রণ নিয়ে পলিসারিও ফ্রন্টের সঙ্গে মরক্কোর বিরোধ চলছে। আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চলের এই ভূখণ্ড মরক্কোর দক্ষিণ সীমান্তে অবস্থিত।

 

ইসরায়েলের সঙ্গে মরক্কো যাতে সম্পর্ক স্বাভাবিক করে সেজন্য ট্রাম্প রাবাতের পক্ষ নিয়ে ঘোষণা দিয়েছেন, আমেরিকা ওই এলাকার ওপর মরক্কোর একক সার্বভৌমত্বকে স্বীকৃতি দিচ্ছে। এর বিনিময়ে মরক্কো ইসরায়েলকে স্বীকৃতি দিতে রাজি হয়েছে।

পলিসারিও ফ্রন্ট এক বিবৃতিতে বলেছে, পশ্চিমা সাহারায় মরক্কোর সার্বভৌমত্বের স্বীকৃতি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

পলিসারিও ফ্রন্টের সঙ্গে সুর মিলিয়ে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বোগদানোভ শুক্রবার মস্কোয় সাংবাদিকদের বলেছেন, আমেরিকার এ পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

এদিকে পশ্চিমা সাহারায় আলজেরিয়ার ভূ-রাজনৈতিক স্বার্থ থাকায় দেশটি এতদিন কঠোরভাবে পলিসারিও ফ্রন্টকে সমর্থন দিয়ে এসেছে। আঞ্চলিক প্রতিপক্ষ মরক্কোর পক্ষে আমেরিকার মত পরাশক্তি সরাসরি অবস্থান নেওয়ায় আলজেরিয়া এখন বিকল্প কোনও বড় শক্তিকে পক্ষে আনার চেষ্টা করবে।  সেরকম প্রেক্ষাপটে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী বোগদানভের এই বক্তব্যকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

তাদের মতে, আরব বিশ্ব এবং পূর্ব ভূমধ্যসাগর এলাকায় রাশিয়া নিজের সামরিক ও রাজনৈতিক প্রভাব বিস্তারের জন্য অনেকদিন ধরে চেষ্টা করছে। সেক্ষেত্রে ইসরায়েলের মরক্কোর স্বীকৃতি আদায় করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক ভয়ঙ্কর খেলায় মেতেছেন বলেই পর্যবেক্ষকদের ধারণা।

বৈশাখী নিউজ/ বিসি