গরু জবাই নিষিদ্ধ করতে চাইলে সরকারকে গরুর মাংস রফতানি নিষিদ্ধ করা উচিত : কংগ্রেস

বিজেপি যেখানে ক্ষমতায় রয়েছে সেইসব রাজ্যে গরু জবাই নিষিদ্ধ করতে চাইলে কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন ‘এনডিএ’ সরকারকে গরুর মাংস রফতানি নিষিদ্ধ করা উচিত বলে মন্তব্য করেছে গোয়া কংগ্রেস। গতকাল শুক্রবার দলটির পক্ষ থেকে ওই মন্তব্য করা হয়েছে। খবর পার্সটুডের।

পানাজিতে এক সংবাদ সম্মেলনে বিরোধী দলের মিডিয়া সেলের আহ্বায়ক ট্রেজানো ডি’ মেলো বলেন, কর্ণাটক রাজ্য বিধানসভায় গরু জবাই নিষিদ্ধের একটি কঠোর আইন পাশের পরিপ্রেক্ষিতে শিগগিরি গোয়ায় গরুর মাংস সরবরাহ কমে যাবে। কর্ণাটক থেকে গোয়ার জন্য গরুর মাংস সরবরাহ করা হয়। রাজ্যটিতে জীবিত গবাদি পশু জবাইয়ের পরে তার মাংস গোয়ায় আমদানি করা হয়।

ডি’মেলো এক সংবাদ সম্মেলনে বলেন, ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গবাদি পশুর মাংস রফতানিকারক দেশ। বিজেপির নীতি যদি গরু ও মহিষ জবাই নিষিদ্ধ হয় তবে তাদের প্রথমে গরুর মাংস রফতানি নিষিদ্ধ করা উচিত। রাজ্যে জনসাধারণের ব্যবহারের জন্য গরু জবাই নিষিদ্ধ করা এবং অন্যদিকে, গরুর মাংস রফতানিকে উৎসাহিত করা হল ভণ্ডামি।

 

গোয়ায় দৈনিক কমপক্ষে ২৫ টন গরুর মাংসের প্রয়োজন হয়। পর্যটনের মৌসুমে গরুর মাংসের চাহিদা আরও বেড়ে যায় যা অক্টোবর থেকে মার্চ পর্যন্ত থাকে। রেড মিট সাধারণত পর্যটকরা ব্যবহার করেন। এর পাশাপাশি রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের লোকেরা, যারা রাজ্যের মোট জনসংখ্যার ৩০ শতাংশেরও বেশি তারা গরুর মাংস খেয়ে থাকেন।

বৈশাখী নিউজ/ জেপা