শীতে কাঁপছে দিল্লি! ৩ ডিগ্রিতে নামল তাপমাত্রা

আপডেট: December 20, 2020 |

গত কয়েক দিন ধরেই ভারতের রাজধানী দিল্লিতে কমছিল তাপমাত্রা। বাধাহীনভাবে পশ্চিম হিমালয় থেকে কনকনে হাওয়া ঢুকতে থাকায় ওই রাজ্যের তাপমাত্রা কোথাও কোথাও এক ধাক্কায় ৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, শুক্রবার জাফরপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.৭ ডিগ্রি সেলসিয়াস। আয়া নগরে ৩.৫ ডিগ্রি, লোধী রোডে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৮ ডিগ্রি সেলসিয়াস। একই দিন সফদরজঙে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে গত ১২ ডিসেম্বর থেকে তুষারপাত হচ্ছে। ফলে সেখান থেকে হিমশীতল হাওয়া দিল্লিতে ঢুকছে। যার জেরে তাপমাত্রা ভীষণভাবে কমছে। আর ২২ থেকে ২৪ ডিসেম্বর আরও ব্যাপকভাবে কুয়াশায় গ্রাস করবে দিল্লির বিভিন্ন এলাকা। এমন পূর্বাভাস দিয়েছে ভারতীয় আবহাওয়া অফিস।

সাধারণত যখন কোনো জায়গার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি কম থাকে তখন তাকে ‘কোল্ড ডে’ বলা হয়। আর যখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রির নিচে নেমে যায় তখন তাকে ‘সিভিয়ার কোল্ড ডে’ বলে। সেই হিসেবে গত বৃহস্পতিবার দিল্লিতে ছিল সিভিয়ার কোল্ড ডে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর