যুক্তরাষ্ট্র ইউরোপে ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণায় ব্যবস্থার হুঁশিয়ারি রাশিয়ার

সময়: 11:16 am - December 29, 2020 | | পঠিত হয়েছে: 3 বার

রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক ‘নয়া স্টার্ট’ চুক্তির মেয়াদ বাড়াতে যুক্তরাষ্ট্রের অস্বীকৃতির তীব্র সমালোচনা করেছেন রুশ উপ প্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ফোমিন। একইসঙ্গে ইউরোপে ক্ষেপণাস্ত্র মোতায়েন করার যে সিদ্ধান্ত ওয়াশিংটন নিয়েছে তারও নিন্দা জানিয়েছেন তিনি। এসব মার্কিন পদক্ষেপের ‘উপযুক্ত পাল্টা পদক্ষেপ’ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন ফোমিন।

রুশ দৈনিক ‘রোসিসকায়া গ্যাজেটা’কে দেয়া এক সাক্ষাৎকারে জেনারেল ফোমিন আরো বলেন, রাশিয়া ‘নিউ স্টার্ট’ চুক্তির মেয়াদ বাড়াতে এবং একইসঙ্গে কৌশলগত স্থিতিশীলতা রক্ষার্থে প্রয়োজনীয় সব বিষয়কে অন্তর্ভুক্ত করে নতুন চুক্তি সই করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে।

রুশ উপ প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমেরিকার বর্তমান রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই ইস্যুতে সেদেশের নীতিতে পরিবর্তনের বিষয়টি উড়িয়ে দিতে পারি না। মার্কিন সরকার অন্যান্য বিষয়কে অগ্রাধিকার দিচ্ছে বলে এই চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহ দেখাচ্ছে না।

আলেক্সান্ডার ফোমিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “আমেরিকা যদি আমাদের আহ্বানে সাড়া দিতে ব্যর্থ হয় এবং ইউরোপে ক্ষেপণাস্ত্র মোতায়েন শুরু করে তাহলে আমরা উপযুক্ত পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হবো।”

আমেরিকার ও রাশিয়ার মধ্যকার কৌশলগত পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক ‘স্টার্ট-টু’ বা ‘নয়া স্টার্ট’ চুক্তির মেয়াদ যখন শেষ হতে যাচ্ছে তখন জেনারেল ফোমিন এ বক্তব্য দিলেন। আগামী ৫ ফেব্রুয়ারি এ চুক্তির মেয়াদ শেষ হবে। ২০১০ সালে প্রাগে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে এ চুক্তি সই হয়েছিল।

২০২১ সালের ৫ ফেব্রুয়ারি এ চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তা কোনো পূর্বশর্ত ছাড়াই আরো পাঁচ বছরের জন্য নবায়ন করার আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার বলেছে, এ চুক্তির আওতা সম্প্রসারণ করতে হবে এবং চীনকে সঙ্গে নিয়ে ত্রিপক্ষীয় অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি সই করতে হবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর