টেস্ট ক্রিকেটের ইতিহাসে অশ্বিনের দখলে যে রেকর্ড

আপডেট: December 30, 2020 |

বক্সিং ডে টেস্টে ভারতের জয়ের অন্যতম কারিগর তিনি। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের শেষ উইকেটটি তুলে নিয়ে নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনকে টপকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি বাঁ-হাতি ব্যাটসম্যান শিকারের মালিক হলেন ভারতীয় এই অফ-স্পিনার।

বক্সিং ডে টেস্টে চতুর্থ দিনেই জয় তুলে নেয় ভারত। ৬ উইকেটে ১৩৩ রান নিয়ে চতুর্থদিন সকালে খেলা শুরু করে অস্ট্রেলিয়া। অপরাজিত দুই অজি ব্যাটসম্যান ক্যামেরন গ্রিন এবং প্যাট কামিন্স তৃতীয়দিন অন্তিম সেশনে ভারতীয় বোলারদের সামনে অসীম ধৈর্য দেখান। এরপর চতুর্থদিন সকালেও অস্ট্রেলিয়ার প্রথম উইকেট তুলে নিতে বেশ কিছুটা সময় লাগে টিম ইন্ডিয়ার। অবশেষে সপ্তম উইকেটে গ্রিনের সঙ্গে জুটিতে ৫৭ রান যোগ করে বুমরাহর বাউন্সারে আউট হয়ে যান কামিন্স। ১০৩ বল খেলে ২২ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন এই অজি পেসার।

তারপর ১৭৭ রানের মাথায় সিরাজের ডেলিভারিতে জাদেজার হাতে ক্যাচ দিয়ে ফেরেন গ্রিন। ১৪৬ বল খেলে দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত সর্বাধিক ৪৫ রান করেন তিনি। এরপর ভারতীয় বোলারদের জন্য বাকি দু’টি উইকেট তুলে নেওয়া ছিল সময়ের অপেক্ষা৷। অস্ট্রেলিয়ার রান ২০০ ছুঁতেই হ্যাজেলউডকে বোল্ড করে ইনিংস শেষ করেন অশ্বিন।

হ্যাজেলউডকে ফিরিয়ে নজির গড়েন অশ্বিন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করার নজির এখন তার দখলে। টেস্ট ক্রিকেট তার ৩৭৫টি শিকারের মধ্যে ১৯২টি হল বাঁ-হাতি। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ম্যাথু ওয়েডকে আউট করে কিংবদন্তি শ্রীলঙ্কার অফ-স্পিনার মুরালিধরনকে ছুঁয়েছিলেন অশ্বিন। ১৯১ বার বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট কররার নজির এতদিন ছিল মুরালিধরনের দখলে। এবার তা ছিনিয়ে নেন অশ্বিন।

এই বিরল নজিরের ক্ষেত্রে অশ্বিন ও মুরালিধরনের পরে রয়েছেন যথাক্রমে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (১৮৬), অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা (১৭২), অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ-স্পিনার শেন ওয়ার্ন (১৭২) এবং ভারতের কিংবদন্তি লেগ-স্পিনার অনিল কুম্বলে (১৬৭)।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর