সিডনিতে অসি ব্যাটসম্যান ডেভিড বুনের রেকর্ড ভাঙলেন স্টিভ স্মিথ

আপডেট: January 10, 2021 |

সিডনি টেস্ট হয়ে উঠল স্টিভ স্মিথের জন্য ফিরে আসার মঞ্চ। ফর্ম ফেরত পেলেন। সেই সঙ্গে আবার রেকর্ডও গড়লেন। সিডনিতেও তিনি ফর্মে না ফিরলে অস্ট্রেলিয়ার চিন্তা বাড়ত। তার থেকেও বেশি চাপ বাড়ত স্মিথের উপর। তবে অস্ট্রেলিয়া ও স্মিথ- দুইপক্ষই আপাতত নিরাপদ ও চিন্তামুক্ত।অস্ট্রেলিয়ার হয়ে সব থেকে বেশি টেস্ট রান করা ব্যাটসম্যানদের তালিকায় স্মিথ এখন ৯ নম্বরে। এই স্মিথই আবার সিডনিতে অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ডেভিড বুনের রেকর্ড ভেঙে দিলেন। ৭৬ ম্য়াচে স্মিথের নামের পাশে এখন ৭৪৪৯ রান। গড় ৬২.০৭।

প্রথম ইনিংসে ১৩১। দ্বিতীয় ইনিংসে ৮১। সিডনিতে স্মিথই একাই সবার নজর কেড়ে নিলেন। স্মিথময় টেস্টে ভারতের কোণঠাসা অবস্থা। একদিকে, প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা বিপর্যয়ের মুখে পড়লেন। তার উপর ভারতের ড্রেসিংরুম এখন যেন হাসপাতালে পরিণত হয়েছে। শামি, উমেশ আগেই চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন। লোকেশ রাহুল চোট পেয়েছিলেন প্র্যাকটিসে। সিডনিতে আরও দুই তারকা চোটের কবলে। প্রথমে পন্থ তারপর জাদেজা। আর দুজনই চোট পেলেন শর্ট বল সামলাতে গিয়ে। প্রথমজনের চোট কনুইয়ে। দ্বিতীয়জনের বাঁহাতের আঙুলে। দুঈজনেরই স্ক্যান হয়েছে।

প্রথম ইনিংসে ৩৩৮ রানের পর দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া থামল ৩১২ রানে। অর্থাৎ ভারতের সামনে এখন ৪০৭ রানের বিশাল লক্ষ্যমাত্রা। ইতোমধ্যে চতুর্থ দিনের খেলা শেষ। ভারত তাদের নিজেরদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ৯৮ রান সংগ্রহ করে ফেলেছে। সাজঘরে ফিরে গেছেম দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমন গিল।

দলীয় ৭১ রানে গিল আউট হলে ভাঙে ভারতের ওপেনিং জুটি। গিল ৩১ রান করে হ্যাজেলউডের শিকার হন। এরপর বিদায় নেন রোহিত শর্মা। তাকে ফেরান প্যাট কামিন্স। বিদায়ের আগে রোহিত ৯৮ বল খেলে ৫১ রান করেন। ক্রিজে আছেন চেতেশ্বর পুজার (৯) ও অধিনায়ক আজিংকা রাহানে (৪)।

সিডনি টেস্ট জিততে হলে শেষদিনে ভারতকে করতে হবে ৩০৯ রান। হাতে আছে ৮ উইকেট। আর হার বাঁচাতে হলে খেলতে হবে গোটা দিন। কাজটা কঠিন তবে অসম্ভব নয়। পুজারা, রাহানে সমৃদ্ধ ভারতীয় ব্যাটিং লাইন স্বনামধন্য। এমন ব্যাটিং লাইন ফ্লপ না করলে বড় রান নিয়ে চাপ নেওয়ার মতো কিছু নেই। তবে চিন্তার সবথেকে বড় কারণ হলো সিডনিতে ভারতীয় ব্যাটসম্যানদের স্টার্ক, হ্যাজলউড, কামিন্সদের বাউন্সার ছাড়াও সামলাতে হবে স্লেজিং, দর্শকদের টিটকিরিসহ অনেক কিছুই।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর