টেস্ট র‌্যাঙ্কিংয়ে কোহলিকে টপকে দুইয়ে স্মিথ

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে পেছনে ফেলে দুইয়ে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। শীর্ষে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিং অনুযায়ী ৯১৯ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন উইলিয়ামসন। সম্প্রতি ক্রাইস্টচার্চ টেস্টে ২৩৮ রানের অসাধারণ এক ইনিংস খেলায় তার এই উন্নতি। এর আগে জায়গাটি ছিল কোহলির দখলে। স্বাভাবিকভাবে ভারতীয় অধিনায়ক নেমে যান দুইয়ে। তিনে নেমে যান স্মিথ।

তবে সিডনি টেস্টে ম্যাচ সেরা নির্বাচিত হওয়া স্মিথ ফের দ্বিতীয় স্থানে দখলে নিয়েছেন। ফলে তিনে নেমে এসেছেন অস্ট্রেলিয়া সিরিজে মাত্র একটি টেস্ট খেলা কোহলি। বর্তমানে তার রেটিং ৮৭০।

নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক এখন উইলিয়ামসন। এই ডানহাতির আগের সেরা রেটিং পয়েন্ট ছিল ৯১৫। ২০১৮ সালের ডিসেম্বরে ওই রেটিং পয়েন্ট নিয়ে স্বদেশি কিংবদন্তি রিচার্ড হ্যাডলিকে ছাড়িয়ে যান।

এদিকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৩১ ও ৮১ রান করেছেন স্মিথ। আর তাতেই ব্যক্তিগত কারণে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে যাওয়া কোহলিকে এক ধাপ পেছনে ফেলে দিলেন তিনি।

সিডনি টেস্টে রোমাঞ্চকর ড্র ম্যাচে দুই ইনিংসে ৯১ ও ৭৩ রান করা মার্নাস লাবুশানে ক্যারিয়ার সেরা ৮৬৬ রেটিং পয়েন্ট নিয়ে চারেই আছেন। তবে একই ম্যাচে ৪ উইকেট তুলে নেওয়া অজি পেসার জস হ্যাজেলউড ৩ ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন। তবে অবনতি হয়েছে মিচেল স্টার্ক, জসপ্রিত বুমরাহ এবং রবিচন্দ্রন অশ্বিনের।

অন্যদিকে দুইটি হাফ সেঞ্চুরি করে দুইধাপ এগিয়ে দশ থেকে আটে উঠে এসেছেন ভারতের ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। তবে র‌্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন ঋষভ পন্ত। সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯১ রানের দুর্দান্ত ইনিংসে খেলার সুবাদে ১৯ ধাপে এগিয়ে বর্তমানে ২৬ নম্বরে রয়েছেন তিনি। র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অভিষিক্ত শুভমান গিল, হানুমা বিহারি এবং রবীচন্দ্রন অশ্বিনের।

বৈশাখী নিউজজেপা