ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধের আহবান ইইউ’র

সময়: 12:58 pm - January 13, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

ইরানের উচ্চ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এতে ইরান যতটুকু এগিয়েছে তাও গুটিয়ে ফেলা উচিত বলে মনে করে সংস্থাটি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গতকাল মঙ্গলবার (১২ জানুয়ারি) ব্রাসেলসে এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে ইইউ।

বিবৃতিতে বলা হয়েছে, ইউরেনিয়াম সমৃদ্ধ করার সিদ্ধান্ত থেকে ইরান সরে এলে ২০১৫ সালের পরমাণু চুক্তিকে বাঁচানোর একটি চেষ্টা করা যেতে পারে। সে ক্ষেত্রে আন্তর্জাতিক কূটনীতিকে কাজে লাগানো যেতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে অবশ্য ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে দাবি করে, ইরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করে পরমাণু অস্ত্রের দিকে আরেক ধাপ এগিয়ে গেছে।

ইইউ বলছে, ‘এই গুরুতর পরিস্থিতিতে ইরানের নেওয়া পদক্ষেপ কূটনৈতিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। আমাদের আহ্বান, ইরান যেন এ ক্ষেত্রে আর অগ্রসর না হয় এবং অবিলম্বে আগের অবস্থায় ফিরে যায়।’

ইরানের প্রতি এমন সময় এ আহ্বান জানাল ইউরোপীয় দেশগুলো যখন পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ এই সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে।

ইউরোপের এই ব্যর্থতা এবং আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান ঘোষণা দিয়ে ধীরে ধীরে নিজের পরমাণু তৎপরতা বাড়িয়েছে এবং সম্প্রতি ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে।

ইরান অবশ্য বলেছে, পশ্চিমা দেশগুলো এই সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পূরণ করে নিষেধাজ্ঞা তুলে নিলে ইরানও ইউরেনিয়াম সমৃদ্ধ করার ক্ষেত্রে সমঝোতায় দেয়া মাত্রায় ফিরে যাবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর