তক্ষক পাচারকারী চক্রের ৭ সদস্যকে গ্রেফতার

আপডেট: January 23, 2021 |

রাজধানীর দারুস সালামে বিলুপ্ত প্রায় একটি তক্ষক উদ্ধার করেছে বন্যপ্রানী সংরক্ষণ অধিদফতর। এ সময় পাচারকারী চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন, আব্দুল্লাহ আল মামুন (৩৪),মোঃ সজিব (২৩), মোঃ সাইফুল ইসলাম (৫৮),মোঃ ইউসুফ (৪১), মোঃ শাহাবুদ্দিন (৩৯), মোঃ আনিসুর রহমান (৪৮) ও মোঃ জাকির হোসেন (৪২)।

তাদেরকে ৩ লাখ টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের বিনাশ্রমে কারাদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমান আদালত। র‌্যাব-৪ এর সহকারি পরিচালক এএসপি জিয়াউর রহমান চৌধুরী জানান, বিলুপ্তপ্রায় প্রাণী তক্ষক পাচার করা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের নেতৃত্বে শুক্রবার গভীররাতে অভিযান চালিয়ে দারুস সালাম এলাকা থেকে পাচারকারী চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

এসময় একটি জীবিত তক্ষক উদ্ধার করা হয়। এএসপি জিয়াউর রহমান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানান, তারা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজসে লোকচক্ষুর আড়ালে দেশের বিভিন্ন জেলা থেকে তক্ষকসহ অন্যান্য বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংগ্রহ করে পাচারের উদ্দেশ্যে চড়াদামে বিক্রয় করে আসছে।

পরে উদ্ধারকৃত তক্ষকটি বন্যপ্রানী অপরাধ নিয়ন্ত্রণ বিভাগের কর্মকতাদের উপস্থিতিতে মিরপুর জাতীয় উদ্ভিদ উদ্যান অবমুক্ত করা হয়।

বৈশাখী নিউজদিপু

 

 

Share Now

এই বিভাগের আরও খবর