ইরান ইস্যুতে টেলিফোনে কথা বললেন বাইডেন ও ম্যাকরন

ইরানের পরমাণু কর্মসূচিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন সহযোগিতার বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন আমেরিকার নতুন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পরে জো বাইডেনকে শুভেচ্ছা জানাতে এই ফোন করেন ম্যাকরন।

ফরাসি প্রেসিডেন্টের আবাসিক দপ্তর এলিসি প্রাসাদের পক্ষ থেকে এই টেলিফোন সংলাপের বিষয়টি জানানো হয়েছে। বাইডেন ও ম্যাকরন মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠা বিশেষ করে ইরানের পরমাণু সমঝোতা ও লেবানন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউজের পক্ষ থেকে এ ব্যাপারে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, দুই দেশের নেতারা চীন, মধ্যপ্রাচ্য, রাশিয়া ও আইভরি কোস্ট পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময় করেছেন।

উল্লেখ্য, জো বাইডেন ইরানের ব্যাপারে তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের নীতি পরিবর্তন করবেন বলে আভাস দিয়েছেন। বাইডেনের মন্ত্রীসভায় এমন কয়েকজন কূটনীতিবিদ গুরুত্ব পদ পেয়েছেন যারা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরের আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। সূত্র: পার্সটুডে

বৈশাখী নিউজজেপা