শেয়ারবাজারে মূল্য সূচকের সামান্য বৃদ্ধি

সময়: 6:03 pm - January 28, 2021 | | পঠিত হয়েছে: 4 বার

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবারে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনে ডিএসইতে আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেনও অগ্রগতি হয়েছে। তবে সেটি হাজার কোটি টাকার লেনদেন ছাড়ানোর মতো পর্যাপ্ত ছিল না। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে মার্চেন্ট ব্যাংক মার্জিন ঋণের সুদ ১২ শতাংশ নির্ধারণ করে তা বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়। কিন্তু মার্চেন্ট ব্যাংকগুলো এই নির্দেশ কার্যকরে এক বছর সময় আবেদন করে। কিন্তু শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নির্দেশ কার্যকরে মেয়াদ আরও জুন পর্যন্ত বাড়িয়ে দেয়। কিন্তু তাতেও বৃহস্পতিবারে শেয়ারবাজারে খুব বেশি ইতিবাচক প্রভাব পড়েনি। তবে আগের দিনের তুলনায় সেখানে দরবৃদ্ধি পাওয়া কোম্পানির সংখ্যা বেড়েছে। কিন্তু সূচকে আহামরি কোন পরিবর্তন আসেনি।

ডিএসইতে টাকার পরিমাণে ৯৪১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। বৃহস্পতিবার ডিএসইতে আগের দিন থেকে ৩৫ কোটি ১৮ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। বুধবার লেনদেন হয়েছিল ৯০৫ কোটি ৯০ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭২৪ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৫১ পয়েন্ট বেড়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৫৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, দর কমেছে ১৩১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৯৪টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১১১ পয়েন্ট। সূচকটি ১৬ হাজার ৭০০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ২৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৯টির, দর কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর