মালয়েশিয়ায় বিদেশী কর্মীদের জন্য সরকারের সতর্কতা

আপডেট: February 3, 2021 |

মালয়েশিয়ায় অবস্থানরত সকল বিদেশি কর্মীদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করেছে দেশটির সরকার। এ বিষয়ে কড়া নির্দেশনা জারি করে সরকার জানিয়েছে আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে যেসব নিয়োগকর্তা তাদের বিদেশি কর্মীদের কোভিড-১৯ পরীক্ষার জন্য পাঠাতে ব্যর্থ হবেন, তাদের কর্মীদের অস্থায়ী কাজের অনুমতিপত্র (পারমিট) আর রিনিউ করা হবে না।

মঙ্গলবার দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, নিয়োগকর্তাদের অবশ্যই পরীক্ষার জন্য বেসরকারি স্বাস্থ্য সুবিধাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় নির্ধারিত অপারেটিং পদ্ধতি (এসওপি) মেনে চলতে হবে। ক্লিনিক এবং হাসপাতালে পরিষেবার ব্যয় নিয়োগকর্তাদের বহন করতে হবে। এ বিষয়ে মানবসম্পদ মন্ত্রণালয় শিগগিরই আরো বিস্তারিত ঘোষণা দেবে বলেও জানিয়েছেন তিনি।

সরকারের পাশাপাশি বেশ কয়েকটি সংস্থাও বিদেশি শ্রমিকদের আবাসন ব্যবস্থা পরীক্ষা করেছে। ওয়ার্কার্স হাউজিং অ্যান্ড আবাসন মিনিমাম স্ট্যান্ডার্ড অ্যাক্ট ১৯৯০ নির্ধারণ করেছে সরকার, যা মানার জন্য উপযুক্ত ব্যবস্থাও গ্রহণ করেছে সরকার।

এর আগে দেশটির প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, বিদেশি কর্মীদের করোনা পরীক্ষায় অনেক নিয়োগকর্তা সহযোগিতা করছেন না বলে রিপোর্ট দিয়েছে দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়। এ ধরণের নিয়োগ কর্তাদের বিরুদ্ধে প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল অফ ইনফেকশাস ডিজিজ অ্যাক্ট ১৯৮৮ এর অধীনে শাস্তি দেওয়া হবে। যেটা জাতীয় সুরক্ষা কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর