করোনার ৪ হাজার রূপ!

আপডেট: February 5, 2021 |

করোনাভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড বিশ্ব। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। এরই মধ্যে আতঙ্ক বাড়াচ্ছে করোনাভাইসের ভিন্ন ভিন্ন রূপ। বিশ্বে করোনাভাইরাসের চার হাজার রূপ রয়েছে যেগুলো কোভিড-১৯ সংক্রমণের জন্য দায়ী। তাই ফাইজার ও আস্ট্রাজেনেকাসহ টিকা উৎপাদনকারীরা তাদের টিকা উন্নয়নের চেষ্টা করছে।

ব্রিটিশ টিকা সরবরাহ বিষয়ক মন্ত্রী নাধিম জাহাওই স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন। কোভিড-১৯ এ আক্রান্তের কারণ করোনাভাইরাস। রূপান্তরের কারণে ইতোমধ্যে এই ভাইরাসের কয়েক হাজার রূপের সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে অতিসংক্রামক ব্রিটিশ, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের রূপগুলোও রয়েছে।

নাধিম জাহাওই বলেছেন, ‘এটা একেবারেই অসম্ভব যে, বর্তমান টিকাগুলো কেন্ট বা অন্যান্য রূপগুলোর ক্ষেত্রে, বিশেষ করে গুরুতর অসুস্থতা ও হাসপাতালে ভর্তি রোগীদের বেলায় কাজ করবে না। যে রূপের ক্ষেত্রেই কার্যকর নিশ্চিতে ফাইজার-বায়োএনটেক, মর্ডানা, অক্সফোর্ড-আস্ট্রাজেনেকাসহ সব উৎপাদনকারীই তাদের টিকা উন্নয়নে কাজ করছে। বর্তমানে বিশ্বে প্রায় চার হাজার রূপ রয়েছে।’
ব্রিটিশি মেডিকেল জার্নালের দেওয়া তথ্য অনুযায়ী, দেহ বা রূপ বদলের মাধ্যমে কয়েক হাজার প্রজাতি থাকলেও মাত্র অল্প কয়েকটি রূপই সংক্রমণের তীব্রতা বৃদ্ধি করতে পারে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর