দ্রুততম সময়ে ১০০ টেস্ট উইকেট তুলে নেওয়ার রেকর্ড মেহেদী হাসান মিরাজের

আপডেট: February 13, 2021 |

নতুন এক রেকর্ড গড়লেন বাংলাদেশি অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের জার্সিতে তিনি দ্রুততম সময়ে ১০০ টেস্ট উইকেট তুলে নেওয়ার রেকর্ড গড়লেন। এর আগে এই রেকর্ডে ছিল বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের দখলে।

শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ঢাকা টেস্টের তৃতীয় দিনে এই মালফলক স্পর্শ করেন মিরাজ।

ম্যাচ শুরুর আগে এই মাইলফলক ছুঁতে তার দরকার ছিল ২ উইকেট। উইন্ডিজের প্রথম ইনিংসে ১ উইকেট তুলে নিয়ে রেকর্ডের একদম কাছে পৌঁছে যান তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে বল করতে এসে উইন্ডিজের টপ অর্ডার ব্যাটসম্যান মোসলেকে আউট করে রেকর্ড গড়েন তিনি।

এই রেকর্ড গড়তে মিরাজের লাগলো ২৪ টেস্ট। এর আগে ২৫ টেস্ট খেলে শীর্ষে ছিলেন তাইজুল। সেই সঙ্গে ১০০ উইকেট শিকারি মাত্র চতুর্থ বাংলাদেশি বোলার হলেন মিরাজ। এর আগে এই কীর্তি গড়েছিলেন মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান ও তাইজুল। এর মধ্যে ৩৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ঠিক ১০০টি উইকেট তুলে নেন রফিক। একসময় এই সাবেক বাঁহাতি স্পিনার ছিলেন এই মাইলফলক স্পর্শ করা একমাত্র বাংলাদেশি বোলার।

 

সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারের তালিকায় মিরাজের অবস্থান এখন তৃতীয় স্থানে। তার উপরে আছেন তাইজুল ও সাকিব। সাকিব আবার বাংলাদেশের সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারি। ৫৭ টেস্টের ক্যারিয়ারে সাকিবের দখলে আছে ২১০টি উইকেট। ৩১তম টেস্ট খেলতে নামা তাইজুলের উইকেট সংখ্যা ১২২।

বৈশাখীনিউজদিপু

Share Now

এই বিভাগের আরও খবর