সিরিয়ায় মার্কিন বিমান বাহিনীর বোমা বর্ষণ , ১৭ ইরান-সমর্থিত জঙ্গি নিহত

আপডেট: February 28, 2021 |

আমেরিকা কি রয়ে গিয়েছে আমেরিকাতেই? আমেরিকার সিরিয়া হামলার পরে বিদেশনীতি বিশেষজ্ঞেরা তেমনটাই মনে করছেন। সিংহাসনে বসার ৩৬ দিনের মাথাতেই আগ্রাসী হয়ে উঠলেন জো বাইডেন। মার্কিন বিমান বাহিনী  বোমা বর্ষণ করল সিরিয়ায়। ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলি  দ্বারা ব্যবহৃত ইরাকি সীমান্তের সন্নিহিত জায়গাগুলিতে এই হামলা চালানো হয়েছে। ১৭ জন জঙ্গি এই হামলায় প্রাণ হারিয়েছে বলে অনুমান করা হচ্ছে।

এই হামলা এমন সময় চালানো হল যখন আমেরিকা  এবং ইরান  পরমাণু চুক্তি নিয়ে আলোচনার টেবিলে বসার জন্য প্রস্তুতি নিচ্ছিল। এই হামলার জেরে তা ভেস্তে যায় কিনা সেটাই এখন দেখার। যদিও ইরান আগেই জানিয়ে দিয়েছিল, নিষেধাজ্ঞা না তুললে আলোচনার কোনও অর্থই নেই।

কেন আমেরিকা হঠাৎ এই হামলা চালাল? আসলে গোলমালটা পাকিয়েছিল ইরানই। কিছুদিন আগে বাগদাদে মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছিল ইরান সমর্থিত জঙ্গি সংগঠন। ইরান জানিয়েওছিল যে, মার্কিন ড্রোন হামলায় নিহত কাসেম সুলেমানির মৃত্যুর বদলা নিতে তারা আমেরিকাকে উচিতশিক্ষা দিতে চায়।

ইরানের সেই হামলার জবাব দেওয়ার জন্য ভেতরে ভেতরে মুখিয়েই ছিল আমেরিকা। ঘটলও তাই। হমলার পরে আমেরিকার তরফে এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে, প্রেসিডেন্ট নির্দেশ দিয়েছিলেন এমন ভাবে হামলা চালানোর যাতে জঙ্গি গোষ্ঠীদের শিক্ষা দেওয়া যায়। সাধারণ মানুষের যাতে ক্ষয়ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখতে বলেছিলেন তিনি।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর