পাকিস্তান সিনেটের নির্বাচনে ইউসুফ রাজা গিলানির জয়, মরিয়য়ের অভিনন্দন

সময়: 4:07 pm - March 4, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের নির্বাচনে রাজধানী ইসলামাবাদে জয় পেয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি।  তার কাছে ধরাশায়ী হয়েছেন ইমরান খানের তেহরিক ই ইনসাফ দলের হেভিওয়েট নেতা। এই জয়ের ফলে অভিনন্দনে সিক্ত হচ্ছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী গিলানি।  তাকে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে ও পাকিস্তান মুসলিম লিগের ভাইস চেয়ারম্যান মরিয়ম নওয়াজ।
সিনেট নির্বাচনে ইসলামাবাদে ধরাশায়ী হওয়ার পর পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
৯৬ সদস্যের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের ৪৮ আসনে বুধবার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী ভোটে প্রাদেশিক পরিষদ ও জাতীয় পরিষদের আইনপ্রণেতারা ভোট দেন। নির্বাচনে ক্ষমতাসীন পিটিআই ১৮টি নতুন আসন, পিপিপি চারটি, পিএমএল-এন পাঁচটি নতুন আসন পেয়েছে।  সিনেটে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ইমরান খানের পিটিআই।  সিনেটে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান দুটো পদই হারানোর ঝুঁকিতে রয়েছেন ইমরান খান।
ইসলামাবাদে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের প্রার্থী ডা. আবদুল হাফিজ শেখ পেয়েছেন ১৬৪ ভোট। আর ইউসুফ রাজা গিলানি পেয়েছেন ১৬৯ ভোট।  এই নির্বাচনে ইমরান খানের দলের বিরুদ্ধে জোটবদ্ধ নির্বাচন করেছেন বিরোধী দলগুলো। পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলন (পিডিএম) নামে একটি মোর্চা করে ভোট করে বিরোধী দলগুলো। গিলানি এই জোটের সমর্থন নিয়ে নির্বাচন করে জয়ী হন।
ইমরান খানের প্রার্থী নির্বাচনে হেরে যাওয়ার পর উল্লসিত বিরোধীরা প্রধানমন্ত্রী ইমরান খানকে সম্মানের সঙ্গে পদত্যাগের আহ্বান জানিয়েছেন।
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এক টুইটে লিখেছেন, সিনেটে গৌরবোজ্জ্বল জয় পাওয়ার জন্য গিলানিকে আন্তরিক শুভেচ্ছ।
আর দলটির ভাইস চেয়ারম্যান নওয়াজ কন্যা মরিয়ম টুইট করে গিলানিকে অভিনন্দন জানান। সেই সঙ্গে বিরোধী জোট পিডিএমের সব নেতাকর্মীদের শুভেচ্ছা জানান।  তিনি নিজ দলের নেতাকর্মীদের সঙ্গে থাকার জন্য কৃতজ্ঞতা জানান।  মরিয়ম লেখেন, ‘মুসলিম লীগ নেতাকর্মীদের অভিনন্দন। ভবিষ্যত তোমাদের।’
এদিকে পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি এক সংবাদ সম্মেলনে বলেন, যদি ইমরান খানের কোনো সম্মান থাকে, তবে তার নিজেরই উচিত পদ থেকে সরে দাঁড়ানো। ইমরান খানের আজই পদত্যাগ করা উচিত।
তিনি বলেন, তার পদত্যাগের দাবি কেবল বিরোধী দলগুলোরই নয়, সরকারি দলের নেতৃত্বও তাকে ক্ষমতায় দেখতে চায় না।
বেনজির ভুট্টোর ছেলে টুইটে আরও লেখেন, ‘গণতন্ত্রই সবচেয়ে বড় প্রতিশোধ।  ভুট্টোর জয় হোক।’

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর