সিরিয়া নিয়ে সতর্ক করল আমেরিকা

সময়: 12:00 pm - March 16, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

চলতি বছরেই সিরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। কিন্তু আমেরিকা মনে করে, ওই নির্বাচনকে দেখিয়ে সবাইকে বোকা বানানো হতে পারে।

জাতিসংঘে অ্যামেরিকার প্রতিনিধি লিন্ডা টমাস গ্রিনফিল্ড বলেছেন, ওই নির্বাচন অবাধ ও নিরপেক্ষ নাও হতে পারে। যদি না হয়, তা হলে নির্বাচন প্রেসিডেন্ট আসাদের শাসনকে আইনসঙ্গত করতে পারবে না।

সিরিয়ায় সংঘাতের দশম বার্ষিকী উপলক্ষে এই মন্তব্য করেছেন আমেরিকার প্রতিনিধি। ১০ বছর আগে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর মধ্যে দিয়ে এই সংঘাত শুরু হয়।
গ্রিনফিল্ড বলেছেন, সিরিয়ায় যে নির্বাচন হবে তা জাতিসংঘের শর্ত মেনে হচ্ছে না। ২০১৫ সালে জাতিসংঘের প্রস্তাবে বলা হয়েছে, সিরিয়ায় নতুন সংবিধান অনুসারে ভোট হবে এবং তা হবে জাতিসংঘের তত্ত্বাবধানে।

ইউরোপে আমেরিকার বন্ধু দেশগুলো সিরিয়ার জনগণের পাশে থাকার কথা জানিয়েছে। ফ্রান্স, জার্মানি, ইটালি, যুক্তরাজ্য ও অ্যামেরিকার পররাষ্ট্রমন্ত্রীরা একটি বিবৃতিতে বলেছেন, সিরিয়ায় মানুষের উপর অত্যাচার হয়েছে, বাড়াবাড়ি হয়েছে, আন্তর্জাতিক আইন মানা হয়নি। এই অবস্থায় তারা পুরোপুরি সিরিয়ার মানুষের পাশে আছেন।

তারা সিরিয়ার মানুষের অধিকার বজায় রেখে, ভবিষ্যৎ সুনিশ্চিত করে সমস্যার শান্তিপূর্ণ সমাধান চান।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত গৃহহীন দেশটির প্রায় অর্ধেক মানুষ। এখানকার প্রত্যেক শিশুর নিজেদের গল্প রয়েছে। রনিম বারাকাত এর বয়স ৯ বছর। সে এসেছে সিরিয়ার হামা থেকে।

তবে জাতিসংঘে রাশিয়ার প্রতিনিধি অবশ্য সিরিয়াকে সমর্থন করেছেন। তিনি বলেছেন, ২০১১ সালে বাইরের শক্তি সিরিয়ায় ঝামেলা করেছিল। তারা আইনসঙ্গতভাবে নির্বাচিত সিরিয়ার কর্তৃপক্ষকে সরিয়ে দিতে চেয়েছিল।

জাতিসংঘের সিরিয়া নিয়ে বিশেষ দূত বলেছেন, সিরিয়া সমস্যার সমাধানের জন্য অ্যামেরিকা, রাশিয়া, ইরান, তুরস্ক, আরব দেশগুলো ও ইউরোপের দেশগুলোকে একসঙ্গে নিয়ে চলতে হবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর