বিশ্ব মূকাভিনয় দিবস আজ

বিশ্ব মূকাভিনয় দিবস আজ। সর্বকালের সেরা মূকাভিনেতা হিসেবে স্বীকৃত মার্সেল মার্সোর জন্মদিনকে সারা বিশ্বে আন্তর্জাতিক মূকাভিনয় দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বখ্যাত এই শিল্পী ১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্টার্সবুর্গ শহরে জন্মগ্রহণ করেন।

বিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং মার্সোর নাম সমার্থক হয়ে ওঠায় তাঁর প্রয়াণের পরে এ দিনটিকেই আন্তর্জাতিকভাবে ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালন করা হয়। ২০০৭ সালের ২২ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে মার্সেল মার্সোর জীবনাবসান ঘটে।

অনেক দেরিতে হলেও এই শিল্পটি বাংলাদেশে এখন আলোর মুখ দেখছে। পার্থপ্রতিম মজুমদার ও কাজী মশহুরুল হুদার হাত ধরে স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে মূকাভিনয়ের আগমন ঘটে। নানান চড়াই উৎড়াই পেরিয়ে মূকাভিনয় শিল্পটি এখন দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

দেশের খ্যাতিমান মূকাভিনয় শিল্পী পার্থপ্রতিম মজুমদার, কাজী মশহুরুল হুদা, রটি, জিল্লর রহমান জন, হিরোসহ অনেকেই এই শিল্পটিকে ধারণ করে বিশ্ব দরবারে নিজেদের স্থান প্রতিষ্ঠিত করেছেন।

দেশে বর্তমানে মূকাভিনয় চর্চা করে এমন বেশ কয়েকটি দল রয়েছে। যাদের মধ্যে রয়েছে বেশ কিছু প্রতিভাবান মূকাভিনয় শিল্পীও। যাদের হাত ধরে এগিয়ে যাচ্ছে এই শিল্পটি।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন আজ ২২ মার্চ এক আনন্দ শোভাযাত্রা’র আয়োজন করেছে। ‘নির্বাক আলোয় ঘুচে যাক ঘোর তমসা’ এ স্লোগানকে সামনে রেখে দিবসটি পালন করবে তারা।

বৈশাখী নিউজজেপা