শেখ হাসিনার সঙ্গে নেপালের রাষ্ট্রপতির সৌজন্য সাক্ষাৎ

নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২২ মার্চ) বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টাল এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে, রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়েছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী। ভাণ্ডারি।

এর আগে বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালের বৈঠকে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে আসায় নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারিকে ধন্যবাদ জানাান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে চলা আলোচনায় দু’দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য, সংস্কৃতি বিনিময়সহ স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় উঠে আসে।

এর আগে একই স্থানে নেপালের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

ওই সময় মন্ত্রী জানান, নেপালের রাষ্ট্রপতির এ সফরে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ, বাণিজ্য, সংস্কৃতিসহ চারটি বিষয়ে সমঝোতা স্মারক সই হবে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনের অনুষ্ঠানমালার ষষ্ঠ দিনে যোগ দিতে ঢাকায় এসেছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি।

সকাল পৌনে ১০টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় গান স্যালুট ও লালগালিচা সংবর্ধনায় বাংলাদেশে স্বাগত জানানো হয় অতিথি রাষ্ট্রপ্রধান বিদ্যা দেবীকে। পরে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভার জাতীয় স্মৃতিসৌধে যান নেপালের রাষ্ট্রপতি।

জাতির পিতার জন্মশতবর্ষে তার প্রতি ভালোবাসা জানাতে ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমালায় যোগ দিতে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে দু’দিনের সফরে ঢাকায় আসেন নেপালের রাষ্ট্রপতি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে নিয়ে অবতরণ করে কাঠমান্ডু থেকে আসা নেপাল এয়ারওয়েজের বিশেষ বিমানটি। নেপালের রাষ্ট্রপতি হিসেবে প্রথমবার ঢাকা সফরে আসা বিদ্যা দেবীকে স্বাগত জানাতে সশরীরে বিমানবন্দরে হাজির হয়েছিলেন বাংলাদেশের রাষ্ট্রপ্রধান।

বৈশাখী নিউজফম