তামিম রান আউট, বাংলাদেশ ৩ উইকেটে ১৫১

বাংলাদেশ অধিনায়ক ভালোই খেলছিলেন, দলকে নিয়ে যাচ্ছিলেন শক্ত ভিতে। কিন্তু দুর্ভাগ্য রান আউটে ফিরতে হলো তামিমকে। তার আগে ১১টি চারে ব্যক্তিগত ৭৮ করে যান এই ওপেনার। দলীয় ১৩৩ রানের মাথায় মুশফিকের কলে রান নিতে গিয়ে পৌঁছানোরে আগেই বেল ভেঙ্গে দেন নিশাম।

তামিম আউটের পর মুশফিকের সঙ্গী হন মিথুন। এই জুটি দলের সংগ্রহ নিয়ে যান ১৫১ রানে। এর মধ্যে মুশফিকের ব্যাট থেকে আসে ২ চারে ২০ রান, আর ১ ছয়ে মিথুনের সংগ্রহ ১১।

এর আগে ব্যাটিংয়ে নেমেই শূন্য রানে মাঠ ছাড়েন লিটন দাস। তখনই প্রথম ম্যাচের ব্যাটিং দুর্দশার শঙ্কা দেখা দেয় টাইগার শিবিরে। কিন্তু সৌম্য সরকারকে নিয়ে অধিনায়ক তামিম ইকবাল শক্ত অবস্থান সেই বিপর্যয়কে কিছুটা হলেও স্বস্তি এনে দেয়। যদিও এই জুটি বেশি দূর যেতে পারেনি। ৩টি চার ও একটি ছক্কা হাকিয়ে ৩২ রানে করে স্যান্টনারের বলে স্টাম্পিং হয়ে বিদায় নেন সৌম্য।

সৌম্য যখন বিদায় নেয় তখন বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৮৫ রান। এরপর ব্যাটিং এ নামেন মুশফিকুর রহিম। তামিম-মুশফিক জুটি বাংলাদেশের সংগ্রহ নিয়ে যায় ১৩৩/২।

ক্রাইস্টচার্চের হাগলি ওভালে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম। এই মাঠে খেলা দশ ম্যাচের মধ্যে নয়টিতেই জিতেছে কিউইরা। অন্যদিকে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে কোনো জয় নেই বাংলাদেশের।

আর ব্যাটিংয়ে নেমে শুরুতে বাংলাদেশ শিবিরে ধাক্কা দিলেন পেসার ম্যাট হেনরি। নিজের প্রথম ও বাংলাদেশ ইনিংসের দ্বিতীয় ওভারে তুলে নিলেন ওপেনার লিটন দাসের উইকেট।

আজ রানের খাতা খুলতেই পারেননি লিটন। হেনরির চতুর্থ বলে পুল শট খেলতে গিয়ে স্কয়ার লেগে উইল ইয়াংয়ের হাতে ক্যাচ তুলে দেন। ওভারটি মেডেন পেয়েছেন ম্যাট হেনরি।

লিটন যখন ফেরেন তখন বাংলাদেশের রান ৪। সেই রানকে তামিম-সৌম্য টেনে নেন ৮৫তে। এর মধ্যে ৬ চারে তামিম ইকবালের রান ৮৯ আর সৌম্য ৩ চার ১ ছক্কায় ৩২ রানে আউট হন।

আজ নিজেদের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। তরুণ ডানহাতি পেসার হাসান মাহমুদের জায়গায় নেয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। অপরিবর্তিত একাদশ নিয়ে নামছে স্বাগতিক নিউজিল্যান্ড।

বাংলাদেশ একাদশ :
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ :
মার্টিন গাপটিল, হেনরি নিকলস, ডেভন কনওয়ে, টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), উইল ইয়ং, জেমস নিশাম, ড্যারেল মিচেল, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, কাইল জেমিসন এবং ট্রেন্ট বোল্ট।

বৈশাখী নিউজজেপা