শনাক্ত সাড়ে ৩ হাজার, বেড়েছে মৃত্যু

আপডেট: March 24, 2021 |

দেশে প্রতিদিনিই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে একদিনে করোনাভাইরাসে সংক্রমিত আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। একই সময় নতুন করে আরও ৩ হাজার ৫৫৪ জন রোগী শনাক্ত হয়েছে; যা নয় মাসের মধ্যে সর্বোচ্চ।

দেশে এখন পর্যন্ত ৫ লাখ ৮০ হাজার ৮০৮ জনের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৮ হাজার ৭৬৩ জনের মৃত্যু হয়েছে।

এর আগে গত বছরের ১৫ জুলাই দেশে করোনা শনাক্ত হয়েছিল ৩ হাজার ৫৩৩ জনের শরীরে।

বুধবার (২৪ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৯১৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৭ হাজার ৯০৯ জন।

এতে বলা হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‍্যাপিড অ্যান্টিজেন ৭২টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭ হাজার ৬৮৩ টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৫০২ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৮৭ হাজার ৬৮৬টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে ১৮ জন পুরুষ, ৭ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে তিনজন। এছাড়া রাজশাহী, সিলেট, বরিশাল ও রংপুর বিভাগে একজন করে মোট ৪ জন রয়েছেন। সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ১৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন রয়েছেন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

Share Now

এই বিভাগের আরও খবর