ইরানের সঙ্গে চীনের কৌশলগত চুক্তির রহস্য

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে চীনের যে কৌশলগত চুক্তি হয়েছে তার লক্ষ্য হলো দু’দেশের মধ্যে সহযোগিতা বাড়ানো, কোনো তৃতীয় পক্ষকে লক্ষ্য করে এ চুক্তি হয়নি।

এক সংবাদ ব্রিফিংয়ে লিজিয়ান বলেন, এই চুক্তি অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে দীর্ঘমেয়াদে সহযোগিতা বাড়ানোর সম্ভাবনাকে গুরুত্ব দেবে। চুক্তির অন্য বিশেষ কোনো লক্ষ্য নেই কিংবা তৃতীয় কোনো পক্ষকে টার্গেট করে এটি সই করা হয় নি।

চীনের এ মুখপাত্র জানান, ইরান-চীন সহযোগিতা এগিয়ে নেয়ার ক্ষেত্রে ২৫ বছর মেয়াদি এ চুক্তি একটি সাধারণ অবকাঠামো হিসেবে কাজ করবে।

তিনি জানান, তেহরান ও বেইজিং ২০১৬ সালের জানুয়ারি মাসে একটি যৌথ বিবৃতি দিয়েছিল যাতে দু দেশের মধ্যে পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠা হয় এবং এ বিষয়ে দু পক্ষ একটি চুক্তি সই করতে রাজি হয়।

গত শনিবার ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ২৫ বছর মেয়াদি কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতে সই করেন। এ চুক্তিকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। সূত্র : পার্সটুডে

বৈশাখী নিউজজেপা