আফগানিস্তানে ৩ নারী টিকাকর্মীকে গুলি করে হত্যা

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে তিন নারী স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। নিহতরা দেশটিতে পোলিও টিকাদান কর্মসূচিতে কাজ করতেন। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে এই ঘটনা ঘটে। এছাড়া আফগান স্বাস্থ্য বিভাগের প্রাদেশিক সদর দফতরে একই দিন বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের টিকাদান কর্মসূচির প্রধান গোলাম দস্তগীর নাজারি জানান, মঙ্গলবার সকালে দেশটির নানগারহার প্রদেশের স্বাস্থ্য বিভাগের সদর দফতরের গেটে বিস্ফোরণ ঘটে।

‘প্রায় একই সময় অজ্ঞাত বন্দুকধারীরা জালালাবাদের দুটি পৃথক স্থানে গুলি করে তিন নারী টিকাকর্মীকে হত্যা করে। তাদের ভেতর একজন ছিলেন পোলিও টিকাদান কর্মসূচির সুপারভাইজার এবং বাকি দুজন স্বেচ্ছাসেবী।’

এসব হামলার পেছনে কারা জড়িত তা এখনও নিশ্চিত নয়। তালেবান মুখপাত্র তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

গত বছর দোহায় তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকেই দেশটির নগর কেন্দ্রগুলিতে হত্যার স্রোত ছড়িয়ে পড়েছে। নিহতদের মধ্যে অনেকে পেশাদার নারী, সরকারি কর্মচারী, মিডিয়া এবং সুশীল সমাজের সদস্য। এরআগে চলতি মাসেই জালালাবাদে তিন নারী সংবাদকর্মীকে হত্যা করা হয়। এ হামলার দায় স্বীকার করেছিল আইএস। সূত্র: রয়টার্স।

বৈশাখী নিউজজেপা