অর্ধেক কর্মী দিয়ে পোশাক কারখানা চালানো সম্ভব নয়: বাণিজ্যমন্ত্রী

করোনা সংক্রমণরোধে অর্ধেক জনবল দিয়ে সরকারি বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনায় কড়া নির্দেশনা দিয়েছে সরকার। যদিও অর্ধেক জনবল দিয়ে পোশাক কারখানা চালানো সম্ভব নয় বলেই মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী।

বুধবার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর উত্তরখানে দুটি পোশাক কারখানার কার্যক্রম উদ্বোধন করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী জানান, বাইরে বহু মানুষ মাস্ক ছাড়া ঘোরাঘুরি করলেও পোশাক কারখানার শ্রমিকদের সবাই মাস্ক পরেই কাজ করেন। সুতরাং অর্থনীতি স্বাভাবিক রাখতে স্বাস্থ্যবিধি মেনেই কার্যক্রম চালাতে কারখানা মালিকদের প্রতি আহ্বান জানান তিনি।

উত্তরখানে দেশবন্ধু গ্রুপের সাউথইস্ট সোয়েটারস লিমিটেড এবং জিএম অ্যাপারেলস লিমিটেডের কারখানার আনুষ্ঠানিক উদ্বোধন করে মন্ত্রী বলেন, বিশ্ব যখন করোনা ভাইরাস মহামারিতে স্তব্ধ, তখনও বাংলাদেশের শিল্প কারখানা সচল রয়েছে। করোনার কারণে ক্ষতি হয়েছে সত্য, তবে থেমে নেই সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিক নির্দেশনা এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আমরা সফলভাবে পরিস্থিতি মোকাবিলা করছি। কারখানার সকলেই স্বাস্থ্যবিধি মেনে নিরাপদে কাজ করছে। আমাদের তৈরি পোশাক কারখানাগুলো বিশ্বমানের। নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে শ্রমিকরা কাজ করছে। দেশে একের পর এক আধুনিক গ্রীন ফ্যাক্টরি গড়ে উঠছে। শ্রমিকরা উপযুক্ত বেতন পাচ্ছেন। শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশে ফ্যাক্টরিতে কাজ চলছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত কাজ করে যাচ্ছেন। আমাদের সবাইকে দেশের অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করতে হবে। দেশবন্ধু গ্রুপ সে কাজটিই করছে। শিল্পকারখানা গড়ে ওঠার কারণে মানুষের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে এবং দেশ অর্থনৈতিকভাবে দ্রুত এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে দেশের উন্নয়ন থামিয়ে রাখা যায়নি।

এসময় পাকিস্তান সব সম্পদ লুট করে নিয়ে যাওয়ার পরও, আজ সব সূচকে বাংলাদেশ পাকিস্তান থেকে এগিয়ে গেছে বলেও মন্তব্য করেন তিনি।

চালু হওয়া কারখানাটির ৩ লাখ ২০ হাজার বর্গফুটের ৭টি ফ্লোরে ৮০০ অটোমেটিক সোয়েটার তৈরির মেশিনে প্রতি বছর ফ্যাক্টরি দুইটিতে ৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যর ৯মিলিয়ন পিস তৈরি পোশাক রপ্তানি হবে।

দেশবন্ধু গ্রুপের চেয়ারম্যান গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ডিএমডি মাসুদুর রহমান শাহ, উত্তরা ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্টের লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিন, ফ্যক্টরি দুটির ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুবুর রহমান লাকী এবং দেশবন্ধু গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক গোলাম রহমান।

বৈশাখী নিউজজেপা