পরমাণু সমঝোতা বিষয়ক বৈঠকে অংশ নিতে ভিয়েনায় ইরানের প্রতিনিধি আরাকচি

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মঙ্গলবার বিকালে অনুষ্ঠিত হতে যাওয়া পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠকে অংশ নিতে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি গতরাতে ভিয়েনা পৌঁছেছেন।

গত শুক্রবার আমেরিকা ছাড়া পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি দেশগুলো এক ভার্চুয়াল বৈঠক করে। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় মঙ্গলবার বিকালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো সশরীরে আবার আলোচনায় বসবে।

শুক্রবারের ভার্চুয়াল বৈঠকে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, আমেরিকা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে এবং তার কার্যকারিতা প্রমাণিত হলে তেহরানও তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে আসবে।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠেয় বৈঠকের প্রধান লক্ষ্য হচ্ছে- তেহরানের ওপর থেকে সমস্ত মার্কিন নিষেধাজ্ঞা একবারেই প্রত্যাহার করা। তিনি বলেন, পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠকের এজেন্ডায় নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি প্রাধান্য পাবে। অন্য কথায়, কীভাবে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি পূরণ করা হবে বৈঠকে তা সুস্পষ্ট করা হবে।

বৈশাখী নিউজজেপা