নৌখাতে দুর্বার গতি, দুর্ঘটনাও কমেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

সময়: 3:06 pm - April 7, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

সরকারের বাস্তবমুখী পদক্ষেপের কারণে নৌপরিবহন খাত দুর্বার গতিতে এগিয়ে চলছে এবং আগের চেয়ে সচল উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নৌ-দুর্ঘটনাও আগের চেয়ে কমেছে।

আজ বুধবার (৭ এপ্রিল) ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’-এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নদীমাতৃক এবং সমুদ্র উপকূলীয় বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে নৌপরিবহনের গুরুত্ব অপরিসীম। আমাদের এই অর্জনকে সুসংহত ও টেকসই করতে হবে।

মন্ত্রী বলেন, আমি স্বীকার করি এবং আমরা দেখছিও নৌ-দুর্ঘটনা হ্রাস পাচ্ছে। এর মূল কারণটা মনে হয়- নৌযানের ডিজাইন, নৌপথগুলো কিংবা যা যা করণীয় সেগুলো করছেন বলে…প্রত্যক্ষ সুপারভিশন আছে বলে এগুলো কমছে। আমরা দেখতাম প্রতি বছর যখন একটা ছুটি সেই সময়ে একটা বড় দুর্ঘটনা ঘটত। সেগুলো হ্রাস পেয়েছে, একদম চলে গেছে সেটা বলব না।

আসাদুজ্জামান খাঁন বলেন, সফটওয়্যারের মাধ্যমে জাহাজের ডিজিটাল নকশা নিশ্চিতকরণ, ডাক ইয়ার্ডগুলোতে আধুনিক যন্ত্র ও প্রশিক্ষিত জনবলের মাধ্যমে জাহাজ নির্মাণ নিশ্চিতকরণ, হাইড্রোলিক স্টিয়ারিংয়ের মাধ্যমে বড় বড় নৌযানের নিরাপদ চলাচল নিশ্চিতকরণ, ভিএইচএফ যন্ত্র স্থাপনের মাধ্যমে এক জাহাজের সঙ্গে অন্য জাহাজের যোগাযোগ স্থাপন, রাডার সংযোজনের মাধ্যমে অন্ধকার রাতে ও কুয়াশায় অন্যান্য নৌযান চিহ্নিতকরণ ও ইকো-সাউন্ডের মাধ্যমে নদীর গভীরতার ও নাব্যতার ধারণা পাচ্ছেন। সে জন্য আমি মনে করি, নৌপথ আগের চেয়ে সচল হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ সেক্টরের নৌযান সার্ভে ও রেজিস্ট্রেশন প্রতিবেদনসহ জাহাজের নাবিকদের সব তথ্য সম্বলিত অনলাইন ডিজিটাল ডাটাবেইজ সংরক্ষণ করা হচ্ছে। সরকারের এমন বাস্তবমুখী পদক্ষেপের কারণে নৌপরিবহন খাত দুর্বার গতিতে এগিয়ে চলছে।

নৌপরিবহন নিশ্চিত করার জন্য সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থার মালিক, শ্রমিক সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সচিবালয়ে নৌপরিবহন অধিদফতরের সভাপতিত্বে সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম (বীর উত্তম) ও নৌপরিবহন সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর