‘রাশিয়া নয়, আর্কটিকে উত্তেজনা সৃষ্টি করছে আমেরিকা’

সময়: 1:21 pm - April 10, 2021 | | পঠিত হয়েছে: 1 বার

আর্কটিক অঞ্চলে রুশ বাহিনীর তৎপরতা অন্য কোনও দেশের জন্য হুমকি সৃষ্টি করছে না। কিন্তু প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ এ অঞ্চলে উস্কানিমূলক সামরিক তৎপরতা চালিয়ে আমেরিকাই প্রকৃতপক্ষে উত্তেজনা সৃষ্টি করছে। শুক্রবার (৯ এপ্রিল) মস্কোয় এক সংবাদ ব্রিফিংয়ে এমনই মন্তব্য করেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

রাশিয়া আর্কটিক সাগরে ‘অপ্রত্যাশিত সামরিক তৎপরতা’ চালাচ্ছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে তার প্রতিক্রিয়ায় জাখারোভা এই মন্তব্য করেন।

তিনি বলেন, “রাশিয়া আর্কটিকে এমন কোনও কাজ করছে না যা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে কিংবা কোনও দেশের জন্য হুমকি সৃষ্টি করে। যদি এ অঞ্চলে কোনও কারণে উত্তেজনা সৃষ্টি হয়েই থাকে তবে সেজন্য আমেরিকা ও তার মিত্রদের উস্কানিমূলক সামরিক তৎপরতা দায়ী।”

রাশিয়ার এই মুখপাত্র বলেন, “ন্যাটো ও তার সদস্য দেশগুলো এমনকি আর্কটিক অঞ্চলের বাইরের দেশগুলো এখানে উস্কানি সৃষ্টি করছে এবং বিষয়টি ক্রমাগত বেড়ে চলেছে।”

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের মুখপাত্র জন কিরবি গত (৫ এপ্রিল) বলেন, আর্কটিক অঞ্চলে রাশিয়ার গতিবিধি পেন্টাগন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। তার বক্তব্যে ওই অঞ্চলে রুশ উপস্থিতি নিয়ে আমেরিকার ক্ষোভ প্রকাশ পায়।

কিরবি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এটা উপলব্ধি করছে যে, আর্কটিক প্রতিযোগিতা বিস্তারের একটি নাজুক অঞ্চলে পরিণত হচ্ছে। আমেরিকা আর্কটিকে নিজের জাতীয় স্বার্থ রক্ষা করবে বলেও কিরবি হুমকি দেন। সূত্র-পার্সটুডে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর