জর্জ ফ্লয়েডের শহরে কৃষ্ণাঙ্গ তরুণকে গুলি করে হত্যা, ফের বিক্ষোভ

আপডেট: April 12, 2021 |

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে স্থানীয় সময় রবিবার পুলিশের গুলিতে দান্তে রাইট নামে ২০ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ তরুণ নিহত হয়েছে। এ ঘটনার প্রতিবাদে পুলিশের বিরুদ্ধে শহরটিতে বিক্ষোভ শুরু হয়েছে।

রয়টার্স জানিয়েছে, গত বছরের মে মাসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে যেখানে হত্যা করা হয়েছিল, সেখান থেকে ১৬ কিলোমিটার দূরে ওই তরুণকে গুলি করা হয়েছে। ট্রাফিক নিয়ম ভঙ্গ করায় ওই কৃষ্ণাঙ্গ যুবকের গাড়ি থামিয়েছিল পুলিশ।

কয়েকশ বিক্ষুব্ধ জনতা স্থানীয় সময় রবিবার রাতে ব্রুকলিন সেন্টার পুলিশ বিভাগ ভবনের বাইরে জড়ো হয়। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ রাবার বুলেট ছোড়ে এবং রাসায়নিক দ্রব্যের ধোঁয়ার সৃষ্টি করে।

মিনেসোটার গভর্নর টিম ওয়াল্জ এক বিবৃতিতে জানান, তিনি ব্রুকলিন সেন্টারে বিক্ষোভের খবরাখবর রাখছেন।

তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আরও একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহতের ঘটনায় অঙ্গরাজ্য শোকাহত।’

নিহত দান্তে রাইটের মা ক্যাটি রাইট ঘটনাস্থলে উপস্থিত থাকা গণমাধ্যমকর্মীদের জানান, রবিবার বিকেলে দান্তে তাকে ফোন দিয়ে বলেছিল, পুলিশ তাঁর গাড়ি থামিয়েছে। কারণ, দান্তের গাড়ির রিয়ার ভিউ মিরর (পেছনে দেখার আয়না) থেকে এয়ার ফ্রেশনারের ক্যান ঝুলছিল, যা মিনেসোটার আইনে অবৈধ। দান্তে রাইটের মা আরও জানান, তিনি শুনতে পাচ্ছিলেন যে পুলিশ তার ছেলেকে গাড়ি থেকে বের হতে বলছে।

ব্রুকলিন সেন্টার পুলিশ এক বিবৃতিতে জানায়, ট্রাফিক আইন লঙ্ঘন করায় রোববার দুপুর ২টার একটু আগে এক ব্যক্তির গাড়ি থামায় পুলিশ। এবং পরে পুলিশ দেখতে পায় ওই ব্যক্তির নামে গ্রেফতারি পরোয়ানা রয়েছে। পুলিশ গ্রেফতার করতে চাইলে তিনি গাড়িতে ফিরে যান। পরে একজন পুলিশ কর্মকর্তা তাকে গুলি করে।

পুলিশ জানিয়েছে, ঘটনাস্থলে উপস্থিত থাকা দুজন পুলিশ কর্মকর্তার শরীরে থাকা ক্যামেরা ফুটেজ দেখা হচ্ছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর