আম্পায়ারিংয়ের নিয়মে বদল এনেছে আইসিসি

আপডেট: April 12, 2021 |

ডিআরএসের ক্ষেত্রে সাধারণত তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন। এখন থেকে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকেও গুরুত্ব দেওয়া হয়। সম্প্রতি আইসিসির ক্রিকেট কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টাইমস ইন্ডিয়ার খবরে জানা গেছে, এই নিয়ম বাতিল করা না হলেও কিছুটা পরিবর্তন করেছে আইসিসির ক্রিকেট কমিটি। কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে বলেন, ‘‌আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে। মাঠের আম্পায়ারের সিদ্ধান্তকে প্রাধান্য দেওয়া জরুরি। প্রযুক্তির সাহায্য নেওয়া হলেও তাঁদের সম্মান জানাতেই হবে। তাই ডিআরএসের ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্তকে প্রাধান্য দেওয়া প্রয়োজন।’‌

এলবিডব্লিউর ক্ষেত্রে আম্পায়ারের সিদ্ধান্তের মার্জিন বাড়িয়ে দেওয়া হয়েছে স্টাম্পের মাথা অবধি। এর ফলে বলের অর্ধেক অংশ যদি বেলের মাথা পেরিয়ে যায় তবেই আম্পায়ারের সিদ্ধান্তকে প্রাধান্য দেওয়া হবে। রান নেওয়ার সময় ব্যাটসম্যান ক্রিজ ছুঁয়েছেন কি না সেটাও দেখবেন তৃতীয় আম্পায়ার। পরের বল হওয়ার আগে তৃতীয় আম্পায়ার তাঁর সিদ্ধান্ত জানিয়ে দেবেন।

এদিকে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেয়েদের ক্রিকেট বিশ্বকাপও পিছিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে আইসিসি।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর