লিভারপুলকে বিদায় করে সেমিতে রিয়াল

আপডেট: April 15, 2021 |

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে লিভারপুলের সঙ্গে গোলশূন্য ড্র করে জিদানের শিষ্যরা। এই দলটিকেই প্রথম লেগে ৩-১ গোলে হারিয়েছিল রিয়াল। ফলে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে লিভারপুলকে বিদায় করে সেরা চারে পৌঁছে গেল স্প্যানিশ ক্লাবটি।

বুধবার (১৪ এপ্রিল) রাতে অ্যানফিল্ডে লিভারপুলের মুখোমুখি হয়েছিল রিয়াল। তবে এই লেগে গোল পায়নি কোনো দলই। গোলশূন্যভাবেই শেষ হয় ম্যাচ। মূলত ঘরের মাঠে সুযোগ মিসের মহড়ায় কোয়ার্টার ফাইনাল ম্যাচটি হেরেছে লিভারপুল।

পুরো ম্যাচজুড়েই ছিল লিভারপুলের আক্রমণাত্মক ফুটবলের দাপট। একইসঙ্গে ছিল তাদের আক্রমণভাগের ফিনিশিং ব্যর্থতা। সারা ম্যাচে অন্তত ১৫টি শট নিয়েছিল তারা, যার মধ্যে মাত্র ৪টি ছিল লক্ষ্য বরাবর। কিন্তু সবগুলোই দারুণ দক্ষতায় ফেরান রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়া।

অন্যদিকে রিয়াল মাদ্রিদ শুরু থেকেই রক্ষণাত্মক পরিকল্পনা সাজিয়ে এগুতে থাকে। তাদের দৃঢ় রক্ষণ ভেদ করা সম্ভব হয়নি লিভারপুলের পক্ষে। তবে আচমকা কিছু সুযোগ তৈরি করে রিয়ালও। কিন্তু সেগুলোয় আর গোল হয়নি।

লিভারপুলের তিনটি সুযোগ ছিল নিশ্চিত গোলের। কিন্তু সেগুলো থেকে গোল আদায় করে নিতে পারেননি মোহাম্মদ সালাহ ও জর্জিনিও ভেইনালদেম। ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত লিভারপুল। সাদিও মানের কাছ থেকে পোস্টের কাছে বল পান মোহামেদ সালাহ। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। তার শট ঠেকিয়ে দেন রিয়ালের গোলরক্ষক থিবো কোর্তোয়া।

তার দৃঢ়তায়ই প্রথমার্ধে গোল হজম করেনি রিয়াল। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধেও একাধিক সুযোগ পেয়েছিল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। সুযোগ পেয়েছিল রিয়াল মাদ্রিদের ভিনিসিউস জুনিয়র ও করিম বেনজেমাও। কিন্তু তারাও পারেনি বল জালে জড়াতে। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় ম্যাচ।

৫৬ শতাংশ বলের দখল ছিল লিভারপুলের। লিভারপুল কর্নার পেয়েছিল ১১টি! রিয়াল পেয়েছিল ৩টি।

প্রথম লেগে পাওয়া ৩-১ গোলের জয়ের সুবাদেই সেমিতে উঠে গেছে রিয়াল। সেরা চারের লড়াইয়ে তাদের প্রতিপক্ষ পোর্তোকে হারিয়ে সেমিতে ওঠা চেলসি।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর