ইতালিকে ২৫০ মিলিয়ন মাস্কের অর্ধেকেই নকল দিয়েছে চীন!

সময়: 12:49 pm - April 17, 2021 | | পঠিত হয়েছে: 4 বার

২০২০ সালের করোনা মহামারিতে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে ছিল ইতালি। দেশটির এই বিপর্যয়ে চীনের পক্ষ থেকে প্রায় ২৫০ মিলিয়ন মাস্ক, গ্লাভস, ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী পিপিইসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়। তবে চীনের দেওয়া এই মাস্কগুলোর প্রতি দুটির মধ্যে একটি ছিল অকার্যকর।

গরিজিয়ার প্রসিকিউটর দ্বারা সংগৃহীত প্রমাণ অনুসারে, ইতালির তৎকালীন সরকার কর্তৃক চীন থেকে আমদানীকৃত মাস্কের অর্ধেকই ত্রুটিযুক্ত। এগুলো ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দিতে পারত না এবং ব্যবহারযোগ্যও নয়।

দ্য কুইন্টের এক গবেষণা প্রতিবেদনে জানা যায়, মূলত নকল মাস্কের কারণেই ২০২০ সালের জুলাইয়ের পর কোনো ধরনের কারণ দর্শানো ছাড়াই চীন থেকে মাস্ক আমদানি বন্ধ করে দেয় ইতালি সরকার।
প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের মার্চ মাস থেকেই ইতালিতে মাস্ক, পিপিইসহ কভিড-১৯ প্রতিরোধে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম রপ্তানি করে চীন। মূলত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য এগুলো আমদানি করে ইতালি সরকার। এ সহায়তার জন্য তখন বেইজিংয়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছিল রোম।

কিন্তু সাম্প্রতিক সময়ে এসে বলা হচ্ছে, তখন চাইলে কিছু মানুষের মৃত্যু রোধ করা সম্ভব ছিল। যদি চীনা চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করা না হতো। পাশাপাশি দেশটিতে করোনার ভয়াবহ সংক্রমণের জন্য এখন চীনকেই দোষারোপ করা হচ্ছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর