ভারতে অবিলম্বেই লকডাউন চালু করা উচিত: ফাওসি

আপডেট: May 1, 2021 |

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে রাশ টানতে কয়েক সপ্তাহের জন্য ভারতে লকডাউন চালু করার পরামর্শ দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাওসি।

তিনি বলেছেন, ভারতে অবিলম্বেই চালু হওয়া উচিত লকডাউন।

ভারতের কোভিড সংক্রমণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বাইডেন প্রশাসন জানিয়েছে, ভারতের পরিস্থিতি সত্যিই খুব ভয়াবহ। সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনও ভারতে শীর্ষ বিন্দুতে পৌঁছয়নি। ফলে অবস্থা যে আরও ভয়াবহ হয়ে উঠতে তা নিয়ে কোনও সংশয়ের অবকাশ নেই।

 

ফাওসি বলেছেন, ‘‘ভারতে এখনই কয়েক সপ্তাহের জন্য দেশজুড়ে লকডাউন চালু হওয়া উচিত। না হলে আরও বড় বিপদে পড়তে হবে ভারতকে।’’

অন্য দিকে, বিশ্বের কোভিড সমস্যার মোকাবিলা ও স্বাস্থ্য নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত আমেরিকার বিদেশ মন্ত্রকের কোঅর্ডিনেটর গেল ই স্মিথ ওয়াশিংটনে শুক্রবার এক সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘ভারতের কোভিড পরিস্থিতি খুবই ভয়াবহ। আমি ভীষণ ভাবে উদ্বিগ্ন। ভারতে রোজই নতুন নতুন আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। অথচ এখনও সে দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শীর্ষ বিন্দুতে পৌঁছয়নি।’’

স্মিথ জানিয়েছেন, ভারতকে এখন সব রকম ভাবে সাহায্য করা দরকার। তাই ইতিমধ্যেই বাইডেন প্রশাসন ভারতকে অক্সিজেন সরবরাহ, চিকিৎসাকর্মীদের সুরক্ষা আবরণী, পরীক্ষার নানা সরঞ্জাম ও টিকা তৈরির কাঁচামাল পাঠানোর জরুরি পদক্ষেপ করেছে।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর